নেত্রকোনা ট্র্যাজেডি দিবস আজ

Slider জাতীয়
হায়দার, শেলী ও যাদব
হায়দার, শেলী ও যাদব

নেত্রকোনা  : আজ ৮ ডিসেম্বর। নেত্রকোনা ট্র্যাজেডি দিবস। নেত্রকোনায় জেএমবির আত্মঘাতী বোমা হামলার ৯ম বার্ষিকী।
নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জমিয়াতুল মোজাহেদিন বাংলাদেশ (জেএমবি) দেশের প্রচলিত বিচার ব্যবস্থার প্রতি অনাস্থা জ্ঞাপন করে ইসলামী শাসন ব্যবস্থা কায়েমের নামে ২০০৫ সালের এই দিনে নেত্রকোণা জেলা শহরের অজহর রোডস্থ উদীচী ও শতদল শিল্পীগোষ্ঠী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। আত্মঘাতী বোমা হামলায় উদীচীর সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদ্বীপ্তা পাল শেলী, মাছ বিক্রেতা আফতাব উদ্দিন, রিকশাচালক রইছ উদ্দিন, গৃহিনী রাণী আক্তার, মোটর মেকানিক্স যাদব দাস, ভিক্ষুক জয়নাল এবং আত্মঘাতী কিশোর আব্দুল্লাহ আল কাফি নিহত এবং পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়। বোমা হামলায় আহতরা আজও সেই বিভীষিকাময় দিনটির কথা ভুলতে পারছে না। সেদিনের সেই দুঃসহ স্মৃতির কথা মনে হলে পরিবারের লোকজন এখনো নীরবে চোখের জল ফেলে। আহতরা আজো শরীরে বোমার স্পিøন্টার নিয়ে দুর্বিসহ জীবন যাপন করছে।
এ ঘটনার পরপরই নেত্রকোনা থানার এসআই মনোয়ার হোসেন বাদী হয়ে জেএমবির প্রধান শায়খ আব্দুর রহমান, সেকেন্ড ইন কমান্ড সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানিসহ সংগঠনটির আটজনকে আসামি করে মামলা দায়ের করেন।
উদীচীর প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক শিল্পী খাঁজা হায়দার হোসেনের স্ত্রী শাহনাজ বেগম সেদিনের স্মৃতির কথা মনে করে অত্যন্ত ক্ষোভের সঙ্গে বলেন, জঙ্গীবাদ দেশ থেকে এখনো দূর হয়নি। জঙ্গীবাদ শেষ না হওয়া পর্যন্ত হায়দারের আত্মা শান্তি পাবে না। শেলীর পরিবারের লোকজন জানান, বিগত ৯ বছরেও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান নিহতদের ক্ষতিপূরণ কিংবা আহতদের সুচিকিৎসার সাহায্যার্থে এগিয়ে আসেনি।
৮ ডিসেম্বর স্মরণে নেত্রকোনা ট্র্যাজিডি দিবস উদযাপন কমিটি দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় উদীচী কার্যালয়ে কালোপতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পণ, ১০টা ৪০ মিনিটে বোমা হামলায় নিহতদের স্মরণে ৫ মিনিট নীরবে দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ‘স্তব্ধ নেত্রকোনা’ কর্মসূচি পালন, বেলা ১১টায় প্রতিবাদী মিছিল, দুপুর ১২টায় শহীদদের কবর জিয়ারত, শ্মশানের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ পরিবারের সঙ্গে সাক্ষাত, বিকেল সাড়ে ৪টায় শহীদমিনারে সন্ত্রাস মৌলবাদ সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *