‘মনের অন্ধকার দূর করতে সাংস্কৃতিক চর্চা করতে হবে’

Slider বিচিত্র

223118_bangladesh_pratidin_nur

মনের অন্ধকার দূর করার জন্য লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা করতে হবে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

মঙ্গলবার দুপুরে নীলফামারী সরকারি কলেজের স্নাতক সম্মান, পাসকোর্স ও স্নাতকোত্তর প্রথম ও শেষ বর্ষের ছাত্র-ছাত্রীদের বরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আসাদুজ্জমান নূর বলেন, শিক্ষার উদ্দেশ্য প্রকৃত মানুষ হওয়া। সে মানুষ লেখাপড়া করে পরোপকারী, মানবিক ও রুচিশীল হবে। আর সেটি শেখার জায়গা শিক্ষা প্রতিষ্ঠান।

তিনি বলেন, একটি সুন্দর দেশ, সুন্দর পৃথিবী গড়ার কাজ আমাদের সকলের। আমরা যেখানেই যাই, সেখানে সুন্দর একটি পরিবেশ গড়ে তুলতে পারি। নিজেকে সত্যিকার অর্থে জ্ঞানী করে গড়ে তুলতে হলে পাঠ্য বইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, এর বাইরেও বই পড়তে হবে।

সংস্কৃতিমন্ত্রী বলেন, মানুষ মানে দুটো চোখ, দুটো হাত, দুটো পা নয়, তার মস্তিষ্ক আছে, হৃদয় বলে একটা ব্যাপার আছে। সে মস্তিষ্ক ব্যবহার করে মানুষ পৃথিবীর অন্য সব প্রাণীর থেকে ভিন্ন এবং শ্রেষ্ট, জগতের শ্রেষ্ট সৃষ্টি। তা হলে আমাদের কাজগুলোও সে রকম হতে হবে। তা না হলে আমাদের শ্রেষ্টত্বের কোনো অর্থই থাকে না।

তিনি বলেন, পৃথিবীতে যারা অনেক বড় হয়েছেন, তাদের জীবন পর্যালোচনা করলে দেখা যাবে স্কুল কলেজের বইয়ের মধ্যেই তারা সীমাবদ্ধ ছিলেন না। এর বাইরেও তারা প্রচুর বই পড়েছিলেন। বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে নিজেকে জড়িয়েছেন, খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা করেছেন।

কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম ও কলেজের উপাধ্যক্ষ মাহাবুবুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *