এসএসসি দাখিল ও সমমানের পরীক্ষার ফল আজ : যেভাবে জানা যাবে

Slider শিক্ষা

316074_18

আজ মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি), দাখিল এবং সমমানের পরীক্ষা ২০১৮’র ফল প্রকাশ হবে। গত ১ ফেব্রুয়ারি এ পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৫ মার্চ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেয়া হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা এ সময় উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল ও বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ে একটি করে সরকারি মাধ্যমিক স্কুল (বালক) একটি বেসরকারি (বালিকা) বিদ্যালয় এবং একটি মাদরাসা ও একটি কারিগরি বিদ্যালয়ের উপস্থিত শিক্ষার্থী, শিক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। এরপর দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। বেলা ১টায় শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইটে ফলাফলের কপি উন্মুক্ত করা হবে। একই সময় শিক্ষা বোর্ডগুলো তাদের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফলের কপি নিজ নিজ ওয়েবসাইটে উন্মুক্ত করা হবে। মোবাইল ফোনের সেবা প্রদানকারী কোম্পানিগুলোও এসএমএসের মাধ্যমে ফল জানাতে শুরু করবে এর পরপরই।

এসএসসি ও সমমানের ফল জানতে যেকোন মোবাইলের মেসেজ অপসনে গিয়ে এসএসসি লিখে বোর্ডের প্রথম তিনটি অক্ষর টাইপ করে রোল নম্বর ও সাল লিখে ১৬২২২ তে পাঠাতে হবে। ফিরতি মেসেজেই ফল জানা যাবে। উদাহরণ massage option-SSS send 16222 এ করুন। এর জন্য চার্জ প্রযোজ্য ২.৪৪ টাকা।
এ ছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www. educationboardresults. gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে হবে। বোর্ড থেকে ফলাফলের কোনো মুদ্রিত কপি সরবরাহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর থেকে ফলাফলের মুদ্রিত কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক গতকাল বিকেলে নয়া দিগন্তকে বলেন, আগের নিয়মেই পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রীর এবার বরিশাল ও বান্দরবান জেলার শিক্ষার্থীদের জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতীকী ফল প্রকাশ করবেন।

আটটি সাধারণ বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ড মিলে এবার মোট ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৮৯ হাজার ৭৫২ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

ফল পুনঃনিরীক্ষার আবেদন আগামীকাল থেকে : প্রকাশিত ফলে কোনো পরীক্ষার্থী সংক্ষুব্ধ হলে ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবে। এ জন্য টেলিটক থেকে আগামীকাল ৭ মে থেকে পরবর্তী এক সপ্তাহ পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক।

ফল পুনঃনিরীণের আবেদন করতে জঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে জঝঈ লিখে স্পেস দিয়ে ণঊঝ লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দুইটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, যেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুইটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি কাটা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এ েেত্র বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

কোহলিকে আউট করে জাদেজার মাথায় হাত!
ফিরতি লড়াইয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবলে শীর্ষে উঠে এল চেন্নাই সুপার কিংস। ১০ ম্যাচ খেলে সিএসকে’র সংগ্রহ ১৪ পয়েন্ট। ন’টি ম্যাচ খেলে আরসিবি ৬ পয়েন্টেই রইল। সেই সঙ্গে একাদশ আইপিএলে বিরাট কোহলিদের প্লে-অফের খেলার সম্ভাবনাও প্রায় শেষ হয়ে গেল।

টসে জিতে প্রথমে ফিল্ডিং নেয় চেন্নাই। শুরুটা ভালো হয়নি বেঙ্গালুরুর। ওপেনার ব্রেন্ডন ম্যাকালাম (৫) দ্বিতীয় ওভারেই আউট হয়ে যান। পার্থিব প্যাটেল (৫৩) দারুণ ব্যাট করেন। তবে বাকিদের থেকে তিনি কোনও সাহায্য পাননি। অধিনায়ক বিরাট কোহলি ফের ব্যর্থ। রবীন্দ্র জাদেজা তাঁর প্রথম ওভারের প্রথম বলেই বিরাট কোহলিকে (৮) বোল্ড করেন। আত্মঘাতী গোল করার পর কোনো ফুটবলার যেমন অনুশোচনা করেন, তেমনি কোহলিকে আউট করে ‘অপরাধী’র মতো জাদেজার মাথায় হাত দেয়ার ছবিটাও নজর এড়ায়নি ।

চোট সারিয়ে এই ম্যাচে খেলতে নেমেছিলেন এবি ডি’ভিলিয়ার্স। কিন্তু তিনিও কোহলির মতো হতাশ করেছেন। হরভজন সিংয়ের বলে ১ রানে এবি স্টাম্পড হন। রিভার্স সুইপ মারতে গিয়ে বলের লাইন মিস করেন এবি। চকিতে স্টাম্প ভেঙে দেন ধোনি। মনদীপ সিং সাত রান করেন। তাসের ঘরের মতো ভেঙে পড়ে আরসিবি’র ব্যাটিং। ৮৯ রানে ৮ উইকেট পড়ে গিয়েছিল। টিম সাউদি ২৬ বলে ৩৬ রান যদি যোগ না করতেন তাহলে বেঙ্গালুরুর স্কোর ৯ উইকেটে ১২৭ রানে পৌঁছাত না।

জবাবে ব্যাট করতে নেমে চেন্নাই সুপার কিংসের দুই ওপেনার শেন ওয়াটস
ন ও অম্বাতি রায়াডু দ্রুত গতিতে রান যোগ করেন। কিন্তু ওয়াটসন ১১ রানে উমেশের বলে বোল্ড হন। সুরেশ রায়না ২৫ রানে আউট হন।
রায়াডু শুরুটা ভালো করেও ৩২ রানে ডাগ-আউটে ফেরেন। আট রান করেন ধ্রুব সোরে। আচমকা তিনটি উইকেটের পতন চেন্নাইয়ে কিছুটা চাপে ফেলে দিয়েছিল। মহেন্দ্র সিং ধোনিও শুরুতে ঝুঁকি নিতে চাননি। একটা সময় ১১ বলে তাঁর রান ছিল ৫। কিন্তু ১৮তম ওভারে ধোনিই চেন্নাইকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। মাহি ২৩ বলে ৩১ ও ডোয়েন ব্র্যাভো ১৪ রানে অপরাজিত থাকেন। তবে ব্র্যাভোর ক্যাচ ফেলেন যুজবেন্দ্র চাহাল। যা দেখে বেশ উত্তেজিত হয়ে উঠেছিলেন বিরাট কোহলি। ১৮তম ওভারে ২২ রান দিয়ে চাহাল দায়িত্ব নিয়ে দলকে ডুবিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *