ভোরে পাখীর কলতান শোনাবে অল ইন্ডিয়া রেডিও

Slider বিচিত্র

pix-1

রবিবার (৬ মে) পাখিদের কলতান দিয়ে দিনটি শুরু করবে ভারতের সরকারি বেতার বার্তা সংস্থা অল ইন্ডিয়া রেডিও (এআইআর)। ওই দিন ভোরে পাখিদের কলতান (একাধিক পাখির ডাক) সম্প্রচার করবে তারা। পশ্চিমবঙ্গের চাপড়ামারি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি থেকে বিশ্ববাসীকে ভোরের পাখির ডাক শোনাবে এআইআর।

ভোর সাড়ে চারটা থেকে সাড়ে দশটা পর্যন্ত বিভিন্ন পাখির ডাক লাইভ শোনা যাবে অল ইন্ডিয়া রেডিও’এর রেনবো চ্যানেল, রাজধানী চ্যানেল (৬৬৬কিলো হার্টজ) এবং এফএম গোল্ড নেটওয়ার্কে। এআইআর’এর পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

অল ইন্ডিয়া রেডিও’এর ডিরেক্টর জেনারেল এফ. শেহেরিয়ার জানান ‘বাস্তুতন্ত্রের সংরক্ষণ, বিশেষ করে বিভিন্ন প্রজাতির পাখিদের রক্ষার ব্যাপারে মানুষ বিশেষ করে নতুন প্রজন্মকে সংবেদনশীল করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে’।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ট্রাস্ট’এর উদ্যোগে প্রতি বছরের মে মাসের প্রথম রবিবার (চলতি বছর দিনটি ৬ মে) পালন করা হয় ‘ইন্টারন্যাশনাল ডন কোরাস ডে’ হিসাবে। পাখিদের সাথে মানুষের নিবিড় যোগাযোগ স্থাপনের লক্ষ্যে প্রায় বিশ বছর আগে ব্রিটেনের একদল পাখি প্রেমী মানুষ ওইদিন ‘ডন কোরাস ডে’ পালন শুরু করেন। কিন্তু ২০১৫ সালে দিনটি আন্তর্জাতিক স্বীকৃতি পেলে তা ক্রমে জনপ্রিয় হয়ে ওঠে ইউরোপ, অষ্ট্রেলিয়াসহ বিশ্বের অন্য অংশে।

এবছরও ৬ মে ভোরে ইউরোপ, অষ্ট্রেলিয়া ও ভারতে বাছাই করা পাখিরালয় থেকে টানা প্রায় কয়েক ঘণ্টা ধরে বিভিন্ন পাখির কলতান শোনানো হবে। ওইদিন প্রধান অনুষ্ঠানটি বিশ্বজুড়ে সম্প্রচারিত হবে আয়ার‌্যান্ড থেকে। কিন্তু ভৌগলিক অবস্থানের জন্য ভারতে যেহেতু পশ্চিমা দেশের তুলনায় আগে ভোর হয়, তাই অনুষ্ঠানটি শুরু হবে চাপড়ামারি পাখিরালয় থেকেই।

এআইআর’এর প্রেস বিবৃতিতে আরও জানানো হয়েছে ‘গত বছরের পর দ্বিতীয় বছরেও আয়ারল্যান্ডের আরটিই রেডিও ওয়ান, ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন এবং বার্ড লাইফ ইন্টারন্যাশনাল সাথে যৌথ উদ্যোগে ওই দিন পাখিদের ভোরের কলতান সম্প্রচার করবে এআইআর’।

এব্যাপারে এআইআর’এর ডিরেক্টর (এক্সটারনাল সার্ভিসেস ডিভিশন) অম্লানজ্যোতি মজুমদার জানান ‘ওই দিন ডাবলিন থেকে এই অনুষ্ঠানের সম্প্রচার অনুষ্ঠানে সঞ্চালক হিসাবে উপস্থিত থাকবেন আয়ারল্যান্ডের আরটিই রেডিও ওয়ানের তরফে ডেরেক মুনি ও তার দল। ভারতীয় অংশে চাপড়ামারি পাখিরালয় থেকে সঞ্চালক হিসাবে উপস্থিত থাকবেন সুনীত ট্যান্ডন, পক্ষীবিশারদ সুমিত কুমার সেন ও সুদীপ্ত রায়’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *