কাপাসিয়ায় ধান ও দস্তা সারের উপর মাঠ দিবস আলোচনা

Slider গ্রাম বাংলা

20180422_181850

মাসুদ পারভেজ কাপাসিয়া(গাজীপুর) প্রতিনিধি: কাপাসিয়ায় রোববার সকালে ফসল উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় জিংক সারের ব্যবহার শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের আয়োজনে উপজেলার টোক নগরে প্রায় ১৭০ থেকে ২০০ জন কৃষক-কৃষাণীর অংশগ্রহণে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম কবিরের সভাপতিত্বে ও বৈজ্ঞানিক কর্মকর্তা অলক বর্মনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএআরআই এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আশরাফ হোসেন। তিনি বলেন,সকল প্রাণি এবং উদ্ভিদেও জৈবিক প্রক্রিয়ায় জিংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে জিঙ্কের অভাবে মানুষের শরীওে নানা রোগ ব্যাধি দেখা দিচ্ছে।

বাংলাদেশের প্রায় ৯৩ শতাংশ মাটিতে এর ঘাটতি রয়েছে। আর এ ঘাটতির কারণে ৫০ ভাগ শিশুর শারিরীক বৃদ্ধি কম হচ্ছে। তাই সকল ফসল উৎপাদনে জিঙ্ক ব্যবহার করে জিঙ্ক সমৃদ্ধ ফসল উৎপাদনের মাধ্যমে আমরা বাংলাদেশের মানুষের প্রতিদিনের জিঙ্কের চাহিদা পূরণ করতে পারি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সোহেলা আক্তার।

এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইয়াকুব আলী, বৈজ্ঞানিক কর্মকর্তা খাইরুল আলম, ও বিভিন্ন এলাকার সাধারণ কৃষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *