সুন্দরবনে কয়লাবাহী জাহাজডুবি : জাবিতে বিক্ষোভ মিছিল

Slider শিক্ষা

sundarban_7

সুন্দরবনে কয়লাবাহী জাহাজ ডুবে প্রাণ-প্রকৃতির যে ক্ষতি হয়েছে তার প্রতিবাদ এবং সুন্দরবনের ভেতর দিয়ে জাহাজ চলাচল বন্ধ এবং রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ সুন্দরবনবিনাশী সব প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ এবং বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে শুরু হওয়া বিক্ষোভ মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পরিবহন চত্ত্বরে গিয়ে শেষ হয়।

পরিবহন চত্ত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে প্রত্মতত্ত্ব বিভাগের ৪২ তম ব্যাচের শিক্ষার্থী কাব্য কৃত্তিকা বলেন, ৭৭৫ টন কয়লা বোঝাই কার্গো জাহাজ ডুবে গেছে। সুন্দরবনের প্রাণ-প্রকৃতির জন্য এটি অনেক বড় হুমকি। অতীতেও এমন ঘটনা ঘটেছে। কিন্তু এর নিরসনে কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নেয়নি। আমরা জোর দাবি জানাচ্ছি, সুন্দরবনের ভিতর দিয়ে সকল ধরনের জাহাজ চলাচল বন্ধ করার। তা না হলে, বাংলাদেশের অমূল্য এই সম্পদটি হারিয়ে যাবে।

বিক্ষোভ মিছিলে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ইমরান নাদিম, সাধারণ সম্পাদক নজির আমিন চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট-জাবি শাখার সভাপতি সুস্মিতা মরিয়ম, জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান সহ সাধারন শিক্ষার্থীরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *