নারীদের পরিচালনায় বিশ্বের প্রথম চ্যানেল ‘জান টিভি’

Slider বিনোদন ও মিডিয়া

afganisthan-womens

পশ্চিমারা নারীর ক্ষমতায়নের কথা বলতে বলতে মুখে ফেনা তুলে ফেললেও এবার এর বাস্তব উদাহরণ সৃষ্টি করেছে এশিয়া। এশিয়ার মুসলিম দেশ আফগানিস্তানে চালু হয়েছে বিশ্বের প্রথম নারীদের দ্বারা পরিচালিত টেলিভিশন। ‘জান টিভি’ নামক এই চ্যানেল সগৌরবে দেশটিতে অনুষ্ঠান ও সংবাদ প্রচার করছে।

আফগানিস্তানের আঞ্চলিক ভাষায় নারীদের ‘জান’ বলে ডাকা হয়। আর এখন পর্যন্ত এটিই পৃথিবীর প্রথম এবং একমাত্র টিভি চ্যানেল, যার সব কর্মীই নারী।

২০১৭ সালের মাঝামাঝি সময়ে একদল নারী আফগানিস্তানের রাজধানী কাবুলে বেসরকারি টেলিভিশনটির যাত্রা শুরু করে। চ্যানেলটিতে বর্তমানে প্রায় অর্ধশতাধিক নারী কর্মী কাজ করছেন।

তবে চ্যানেলটি বিশ্বের একমাত্র প্রথম নারী পরিচালিত টিভি চ্যানেল হলেও এখন পর্যন্ত বিষয়টি নিয়ে তেমন প্রচার নেই আন্তর্জাতিক গণমাধ্যমে। এমনকি টেলিভিশনটি সম্পর্কে খু্বই কম তথ্য রয়েছে ইউকিপিডিয়াতেও।

তালেবানদের শাসনামলে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত নারীদের অধিকার ভূলুণ্ঠিত হয়েছিল। সাংবাদিকতা দূরে থাক, শিক্ষার সুযোগ থেকেই তাদের বঞ্চিত করা হয়েছিল। কিন্তু তা থেকে বের হয়ে এসে নিজেদের সমাজে মাথা উঁচু করে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটির নারীরা। তারই বহি:প্রকাশ ঘটছে এভাবে।

চ্যানেলের নারী কর্মীরা জান টিভিতে নিয়মিত সংবাদ, টক শো এবং নারী অধিকার বিষয়ক অনুষ্ঠান সম্প্রচার করছেন। টিভি চ্যানেলটির কর্তৃপক্ষের আশা, তাদের এই উদ্যোগের ফলে শুধু আফগানিস্তানেই নয় বিশ্বের যেসব স্থানে নারীদের অধিকার ক্ষুন্ন হচ্ছে তা থেকে বের হওয়ার আশার আলো দেখাবে ‘জান টিভি’।

জান টিভির প্রধান প্রতিবেদক সাগুফতা সিদ্দিকী জানান, বর্তমানে আফগানিস্তানে সহস্রাধিক নারী কর্মী সাংবাদিকতার সঙ্গে যুক্ত রয়েছেন। তবে প্রচুর ত্যাগ ও কষ্ট স্বীকার করে এই পর্যন্ত আসতে পেরেছে আফগানিস্তানের নারীরা। নারীর ক্ষমতায়ন এখনও দেশটিতে সহজ বিষয় নয়।

সিদ্দিকী বলেন, নারীর ক্ষমতায়নে তাদের চ্যানেল ধারাবাহিকভাবে লড়াই চালিয়ে যাবে। আর চ্যানেলটির কর্তৃপক্ষের আশা, জান টিভি শুধু দেশেই নয় সারা বিশ্বের নারীদের স্বপ্ন পূরণে অনুপ্রেরণা হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *