না বুঝে করা যে ভুলগুলো কেড়ে নেয় আপনার মনের মানুষটিকে!

লাইফস্টাইল

a1দাম্পত্য ও ভালোবাসার যেকোনো সম্পর্কই সঠিক রাখার জন্য প্রয়োজন অনেক বেশি মমতার। সম্পর্কের প্রতি মমতা। আপনার সঙ্গীর এবং সঙ্গীর প্রতিটি বিষয়ের প্রতি মমতা। কারণ সম্পর্ক অনেকটা স্বচ্ছ কাঁচের মতো হয়ে থাকে। বেশি জোর খাটালে ভেঙে যায়, আঁচড় পড়ে যায় খুব সহজেই। ভেঙে গেলে তা জোড়া লাগানো সম্ভব হয় না, কিংবা জোড়া লাগলেও দাগ রয়ে যায়।

সমস্যা হলো যেসকল ব্যাপারে আমরা অবগত সেসকল ব্যাপার আমরা এড়িয়ে চলে সম্পর্ক ঠিক রাখতে পারি। কিন্তু যে ভুলগুলো আমরা নিজেরা জানি না এবং না বুঝে বলে থাকি সে ভুলগুলোই মূলত সম্পর্কের জন্য হুমকি স্বরূপ। তাই যতোটা সম্ভব নিজের এই অজানা ভুলগুলো বুঝে নেয়ার চেষ্টা করা উচিৎ সকলের।
ঈর্ষান্বিত হওয়াকে ভালোবাসা প্রকাশের মাধ্যম মনে করা

অনেকেই মনে করেন একটু ঈর্ষা করা বা ঈর্ষান্বিত হওয়া ভালোবাসার লক্ষণ। এতে সঙ্গীর প্রতি ভালোবাসা প্রকাশ হয় তা সম্পূর্ণ ভুল। ঈর্ষা করা কখনোই ভালোবাসা প্রকাশের মাধ্যম হতে পারে না। বরং এটি সঙ্গীর ভালোবাসার প্রতি অসম্মান প্রদর্শন করার সমান। আপনার ঈর্ষা আপনার সঙ্গীকে দূরে ঠেলে দেয়ার জন্য যথেষ্ট।
অতিরিক্ত ভালোবাসা প্রদর্শন করা

ভালোবাসা হচ্ছে বালুর মতো। যতো মুঠ করে ধরতে চাইবেন ততো তা হাত থেকে ফসকে যেতে থাকবে। আপনি যদি অতিরিক্ত ভালোবাসা প্রদর্শন করেন, খরবদারি করতে থাকেন তবে দুজনের কাছেই তা একসময় বোঝার মতো মনে হতে থাকবে। তাই সব কিছুর লিমিট থাকাই ভালো।
না বুঝে হুট করেই কটু কিন্তু সত্য কথা বলে দেয়া

আপনি সোজা ভাষায় কথা বলতে পছন্দ করেন। নিঃসন্দেহে এটি অনেক ভালো গুণ। আর ভালোবাসায় সত্য বলাটাও খুব জরুরী। কিন্তু সবসময় নয়! ভালোবাসার সম্পর্কে কিছুটা হলেও অভিনয় শিখে নিতে হয়। কারণ সব সময় আপনি হুটহাট সত্য কথা বলে দিতে পারবেন না। আপনাকে বুঝিয়ে কথা বলতে হবে অথবা কিছুটা ঘুরিয়ে সত্য উপস্থাপন করতে হবে।
ছোটোখাটো ব্যাপারও ধরে বসে থাকা

ইগো অনেক বড় একটি সমস্যা সম্পর্কে ফাটল ধরিয়ে দেয়ার জন্য। আপনি যদি ছোটোখাটো ব্যাপার নিয়ে ধরে বসে থাকেন তাহলে সম্পর্ক হুমকির মুখে অবশ্যই পড়ে যাবে। হয়তো আপনার এই ছোটো বিষয় ধরা এখন আপনার সঙ্গী মনোকষ্টে মেনে নিচ্ছেন। কিন্তু কিছুদিন পরেও যে তিনি মেনে নেবেন এমন কিছু না। তাই এই অভ্যাসটি বাদ দিন।
প্রতিজ্ঞা করে তা পূরণ করতে না পারা

অনেকেই এই ভুল কাজটি করেন। কোনো কাজ করার প্রতিশ্রুতি দেয়ার পর কাজটি ঠিকমতো করতে পারেন না অনেকেই। অনেক সমস্যার কারণে হয়তো করতে পারলেন না। কিন্তু যদি আপনার নিজের মনে দ্বিধা থাকে তবে প্রতিজ্ঞা করা থেকে বিরত থাকুন দয়া করে। কারণ একই ঘটনা বারবার ঘটতে থাকলে আপনার প্রতি সঙ্গীর বিশ্বাস ভাঙতে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *