৭৫ বছর পর ভেসে উঠল দ্বিতীয় বিশ্বযুদ্ধের ব্রিটিশ জাহাজ

Slider বিচিত্র

9608

 

 

 

 

 

ব্রিটিশ নৌবাহিনীর একটি জাহাজ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হয়ে পানির তলায় তলিয়ে গিয়েছিল জাহাজটি ৷ ৭৫ বছর পর সমুদ্রের তলদেশ থেকে টেনে তোলা হয়েছে সেই জাহাজটিকে ৷

গত শুক্রবার শ্রীলঙ্কার নৌবাহিনীর এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে। জানা গেছে, ১৯৪২ সালের ৯ এপ্রিল ‘দ্য এসএস স্যাগিং’ নামের ১৩৮ মিটার দীর্ঘ জাহাজটিতে বোমা হামলা ও আগুন ধরিয়ে দেওয়া হয়। সে সময় এটি শ্রীলঙ্কার ত্রিনকোমালি বন্দরে নোঙর করা ছিল।

২০১৭ সালের সেপ্টেম্বরে বন্দরের স্থান সঙ্কুলানের জন্য সমুদ্রের তলদেশ থেকে জাহাজটিকে তোলার নির্দেশ দেওয়া হয়। এরপর কয়েক মাস ধরে জাহাজ তোলার কাজ চলছিল। চলত বছরের গত মার্চে এসে এই কাজে সফলতা আসে।

শ্রীলঙ্কার নৌবাহিনীর তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, শ্রীলঙ্কার উত্তর-পূর্ব উপকূলে ২২ মার্চ জাহাজটি দেখা যেতে শুরু করে। ক্ষতিগ্রস্ত জাহাজটি শুরুতে পরিত্যক্ত অবস্থাতেই ছিল। ১৯৪৩ সালের ২৪ আগস্ট জাহাজটিকে ৩৫ ফুট (১০.৭ মিটার) গভীর পানির নীচে ডুবিয়ে দেওয়া হয়। এটিকে জেটি হিসেবে ব্যবহার করা হত।

9608354

 

 

 

 

 

সম্প্রতি জাহাজটি তোলার যাবতীয় দায়িত্ব পায় শ্রীলঙ্কার নৌবাহিনীর ইস্টার্ন নেভাল কমান্ড। এই কমান্ডের হয়ে কাজ করেছেন ৯৮ জন ডুবুরি। ক্ষতিগ্রস্ত জাহাজটিকে পানির নিচ থেকে তুলে, তার স্থায়িত্ব বাড়ানোর জন্য একপাশে কৃত্রিম দেওয়াল তৈরি করা হয়। মেরামতের কাজ শেষে শুক্রবার জাহাজটিকে ভাসানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *