গাসিক নির্বাচন ভাবনা-৬: সিটিতে ইউপির ফলাফলের ঢেউ!

Slider গ্রাম বাংলা রাজনীতি সামাজিক যোগাযোগ সঙ্গী

29542360_1868145889864655_6664604482287332574_n

 

 

 

 

 

 

 

স্টাফ রিপোর্টার, গাজীপুর:  আসন্ন গাজীপুর সিটিকর্পোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগের একাধিক প্রার্থী মাঠে আছেন। মেয়র পদে দলীয় প্রতীক নৌকার জন্য লড়াই করছেন কমপক্ষে তিনজন সরকার দলীয় নেতা। গতকাল সমাপ্ত গাজীপুর সদর উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার ভরাডুবি হয়েছে। এই ফলাফলের জন্য অনেকে আওয়ামীলীগের দলীয় কোন্দলকে দায়ী করছেন।

আর এই কোন্দলের জের গাসিক নির্বাচনে কতটুকু পড়তে পারে তা নিয়ে উদ্বিগ্ন খোঁদ আওয়ামীলীগ সহ নগরবাসী।

আর এই কোন্দলের জের গাসিক নির্বাচনে কতটুকু পড়তে পারে তা নিয়ে উদ্বিগ্ন খোঁদ আওয়ামীলীগ সহ নগরবাসী।

জানা গেছে, ২৯ মার্চ গাজীপুর সদর উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদে নির্বাচন হয়। এই নির্বাচনে দুটিতে ধানের শীষ ও আরেকটিতে স্বতন্ত্র  প্রার্থী বিজয়ী হয়। বিজয়ী স্বতন্ত্র প্রার্থী বিগত নির্বাচনে বিএনপির সমর্থিত চেয়ারম্যান প্রার্থী হিসেবে চেয়ারম্যান হয়েছিলেন। এবার তিনি আওয়ামীলীগে যোগ দিয়ে নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করেন ও বিজয়ী হন। ফলে এই তিনটি ইউপিতে নৌকা প্রতীক বিজয়ী হতে  পারেনি।

আওয়ামীলীগের সূত্রগুলো বলছে, দলীয় কোন্দল আর সঠিক প্রার্থীদের মনোনয়ন না দেয়ায় নৌকার ভরাডুবি হয়েছে। দুটি ইউনিয়নে বিএনপি থেকে আওয়ামীলীগে যোগদানকারীকে  নৌকা প্রতীক দেয়া হয়েছে। ফলে আওয়ামীলীগে যোগ্য ও ত্যাগী প্রার্থী নৌকা প্রতীক পান নি। এর জন্য তিন ইউপিতে নৌকার ভরাডুবি হয়েছে।

এই নির্বাচনে গাজীপুর জেলা আওয়ামীলগের সাধারণ সম্পাদক  ইকবাল হোসেন সবুজ ও যুগ্ম সম্পাদক জামিল হাসান দূর্জয়ের মধ্যে বিরোধ থাকায় তিনটি ইউপিতে নৌকা বিজয়ী হতে পারেনি।

দলীয় নেতা-কর্মীদের অভিযোগ,  ২০০৯ সালে  সদর উপজেলা নির্বাচনে আওয়ামীলগের দুই জন প্রার্থী থাকায় বিএনপির চেয়ারম্যান হয়। ২০১৩ সালে গাজীপুর সিটিকর্পোরেশনের প্রথম নির্বাচনে আওয়ামীলগের দুই জন প্রার্থী ছিল এবং এই কারণেই বিএনপি বিজয়ী হয়। এবার আওয়ামীলীগের তিনজন প্রার্থী। তাই এবার হিসেব আরো  জটিল।

অনেকে মনে করছেন, আসন্ন গাসিক নির্বাচনে সদ্য সমাপ্ত তিন ইউপি নির্বাচনের ফলাফল বিশ্লেষন না করলে ইউপি নির্বাচনের ঢেউ সিটিতে পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *