মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করব : সৌদি যুবরাজ

Slider সারাবিশ্ব

80fd8ec5-4222-44e6-90a0-6ea4a7321d51

 

 

 

 

 

 

 

 

 

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান বলেছেন, ‘ইরান যদি পরমাণু অস্ত্র তৈরি করে তাহলে সৌদি আরব মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করবে, এমনকি প্রয়োজন পরমাণু অস্ত্রও তৈরি করবে।’

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা জেসিপিওএ বাতিল করার আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ সালমান। তিনি দাবি করেন, জেসিপিওএ ইরানকে পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচি থেকে বিরত রাখতে পারবে না।

এ বক্তব্যের মাধ্যমে এতদিন ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে ভাষায় কথা বলে এসেছেন, তার সঙ্গে একাত্মতাও ঘোষণা করলেন সৌদি যুবরাজ।

আমেরিকা সফররত মোহাম্মাদ বিন সালমান গতকাল মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের সম্পাদকমণ্ডলীর সঙ্গে আলাপকালে দাবি করেন, ‘জেসিপিওএ’র মাধ্যমে ইরানের পরমাণু অস্ত্র তৈরির প্রক্রিয়ার গতি কমিয়ে দেয়া যাবে। কিন্তু পুরোপুরি বন্ধ করা যাবে না। আর এমনটি হলে আমরা মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করব।’

সৌদি যুবরাজ এমন সময় এ দাবি করলেন, যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা এখন পর্যন্ত ১০ বার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে বলেছে, ইরান পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা-জেসিপিওএ পুরোপুরি মেনে চলছে। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলিও একাধিকবার একই ধরনের প্রতিবেদন তুলে ধরেছে।

নিউইয়র্ক টাইমসের সাংবাদিকদের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠকে রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হলেও সৌদি সূত্রগুলোই সেখানকার কথোপকথনের কিছু অংশ প্রকাশ করেছে।

মোহাম্মাদ বিন সালমান সেখানে আরও দাবি করেন, ইরান যদি পরমাণু অস্ত্র তৈরি করে, তাহলে সৌদি আরব মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করবে; এমনকি প্রয়োজন পরমাণু অস্ত্রও তৈরি করবে। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সুর মিলিয়ে সৌদি যুবরাজ দাবি করেন, ইরানের বর্তমান সমঝোতা বাতিল করে এমন একটি সমঝোতা করতে হবে, যেখানে ইরানের অন্য কর্মসূচিকেও অন্তর্ভুক্ত করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *