খালেদার দণ্ড বাড়াতে দুদকের আপিল

Slider বাংলার আদালত

khaleda-zia_1কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আরও পাঁচ বছরের কারাদণ্ড বাড়াতে আপিল করেছে দুদক। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দুর্নীতিবিরোধী সংস্থাটি এই আবেদনটি করে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, বয়স, শারীরিক ও সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় খালেদা জিয়াকে বিচারিক আদালত কম সাজা দিয়েছেন। এ রায়ে দুদক সংক্ষুব্ধ। তাই এ মামলায় সাজা বৃদ্ধি চেয়ে আজ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন দাখিল করা হয়েছে।

জানা গেছে, গত ১৯ মার্চ সোমবার দুদকের এক সভায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা বাড়াতে আপিল করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে এ সিদ্ধান্ত জানিয়ে দুদক আইনজীবীদের এ সংক্রান্ত সব আইনগত প্রস্তুতি নিতে বলা হয়।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি সরকারি টাকা আত্মসাতের অভিযোগে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়। ওইদিন থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

এ মামলার অপর চার আসামি হলেন- সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। এদের মধ্যে তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান পলাতক।

চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে দলটি। আগে চার দফায় বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান, গণঅনশন, গণস্বাক্ষর অভিযান, স্মারকলিপি পেশ, কালো পতাকা প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে চলেছে দলটি।

গত সোমবার হাইকোর্ট থেকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেওয়ার পরদিন মঙ্গলবারই আপিল বিভাগের চেম্বার জজ আদালতে তা স্থগিত চেয়ে আবেদন করে দুদক ও রাষ্ট্রপক্ষ। ওইদিন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত আবেদন দুটি পরদিন শুনানির জন্য রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয়।

গত বুধবার খালেদা জিয়ার জামিন রোববার পর্যন্ত স্থগিত করে এই সময়ের মধ্যে লিভ টু আপিল আবেদন দাখিলের নির্দেশ দেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। কিন্তু রোববার আদেশ না দিয়ে সোমবার খালেদা জিয়ার জামিন আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *