স্ত্রীরা পরকীয়ার ঝুঁকিতে থাকেন যে সময়ে

Slider বিচিত্র

porokiyaদীর্ঘ সময় একটা মানুষের আকর্ষণ থাকবে এমনটা কখনই হবার নয়। অনেক দিন ধরে কারো সাথে সম্পর্কে আবদ্ধ থাকলে তার প্রতি মানুষ সবসময় সমান আকর্ষণ অনুভব নাও করতে পারেন। তখন তারা অন্য কারও সাথে সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন। নারী বা পুরুষ কী অবস্থায়, কেন এমন আচরণ করে তা নিয়ে নানান ব্যাখ্যা থাকলেও কোনটিই নিশ্চিত নয়। তবে মহিলারা কোন সময়ে পরকীয়ায় জড়িয়ে যেতে পারেন তার একটি ধারণা দিয়েছেন গবেষকেরা।

গবেষকরা দেখেছেন বিয়ের ৫ বছর পূর্ণ হওয়ার পর থেকে ১০ বছর পর্যন্ত মহিলাদের অন্য পুরুষদের প্রতি আকৃষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে। পুরুষদের ক্ষেত্রে এমন সময়সীমা নির্ধারণ করা কঠিন। তবে, বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে পুরুষরা বিয়ের ১১ বছর থেকে স্ত্রীর সাথে প্রতারণা করতে পারেন।

গবেষকরা দুটি পৃথক সমীক্ষায় ৪২৩ জন নারী ও পুরুষকে বিভিন্ন প্রশ্ন করে এমন তথ্য পেয়েছেন। সঙ্গীর সাথে প্রতারণার লোভ সামলানোটা তারা কতটা গুরুত্বপূর্ণ মনে করেন তা জানার জন্য এই গবেষণা চালানো হয়। সুযোগ পেলে তাদের সঙ্গীদের সাথে প্রতারণা করার কতখানি সম্ভাবনা আছে তা ওই সব পুরুষ ও মহিলার কাছে জানতে চাওয়া হয়।

জার্নাল অফ সেক্স রিসার্চে প্রকাশিত গবেষণায় বলা হয়, মানুষ বিভিন্ন কারণে বিবাহবহির্ভূত সম্পর্কে জড়াতে আপত্তি করতে পারেন। তবে এগুলোর মধ্যে, নৈতিকতা বজায় রাখা ও একা থাকার ভয় থেকেই মানুষ এমন সম্পর্কে জড়িয়ে পড়া থেকে বিরত থাকে।

পশ্চিমা বিশ্বে ‘সেভেন ইয়ার ইচ’ নামে একটি ধারণা প্রচলিত আছে। এই ধারণা মতে, বিয়ের সাত বছরের মাথায় দম্পতিদের মধ্যে সম্পর্কের অবনতি হতে থাকে বলে মনে করা হয়। সেখানে ঐতিহাসিক ভাবেই বিবাহবিচ্ছেদের পরিসংখ্যানও এই ধারণাটি সমর্থন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *