কোটা সংস্কা‌রের দা‌বি ‌: আন্দোলনের মুখে আটক‌দের ছে‌ড়ে দেয়া হ‌য়ে‌ছে

Slider শিক্ষা

301952_186

 

 

 

 

কোটা সংস্কা‌রের দা‌বি‌তে আন্দোলনকারীদের মধ্য থে‌কে আটক‌দের ছে‌ড়ে দেয়া হ‌য়ে‌ছে। বুধবার রা‌তে শিক্ষার্থী‌দের আন্দোল‌নের মু‌খে পু‌লিশ তা‌দের ছে‌ড়ে দেয়। ছে‌ড়ে দেয়ার বিষয়‌টি নি‌শ্চিত ক‌রেন রমনা থানার ওসি কাজী মাইনুল ইসলাম। তিনি জানান, আটককৃত‌দের জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেয়া হয়েছে।

এর আগে সরকারি চাক‌রি‌তে বিদ্যম‌ান কোটা ব্যবস্থার সংস্কারসহ পাঁচ দফা দাবিতে চাকরিপ্রার্থীদের বিক্ষোভে টিয়ার‌শেল নি‌ক্ষেপ, লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। সেখান থেকে আটক করে রমনা থানায় নিয়ে যাওয়া হয় তিন শিক্ষার্থীকে।
আটক ওই তিন শিক্ষার্থীর মুক্তির দাবিতে রমনা থানায় গেলে আরো অর্ধশতক শিক্ষার্থীকে আটক করা হয়। এ ঘটনার প্রতিবাদে সহস্রাধিক শিক্ষার্থী বিকেল থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেন। এ সময় তাদের অবস্থানের কারণে শাহবাগ মোড় দিয়ে যান চলাচল সীমিত হয়ে পড়ে। রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা দেয়। দুর্ভোগে পড়েন অফিস ফেরত অসংখ্য যাত্রী।

শাহবাগে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। একই সঙ্গে তারা আটক শিক্ষার্থীদের মুক্তিরও দাবি জানান। তারা জানান, আটকদের ছেড়ে না দেয়া পর্যন্ত তারা শাহবাগ মোড়ের অবস্থান থেকে সরে যাবেন না।

প‌রে আটক শিক্ষার্থীদের ছেড়ে দেয়ার খবর শাহবাগে আন্দোলনকারীদের কাছে পৌঁছালে তারাও অবস্থান থেকে সরে আসেন। আটকদের শাহবাগে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। পরে মিছিল সহকারে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
এ সময় আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালেয়ের শিক্ষার্থী হাসান আল মামুন জানান, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বিনা উস্কানিতে হামলা চালায়। বেশ কয়েকজনকে আটক করে নিয়ে যায়। আটকদের ছাড়াতে থানায় গেলে আরো অর্ধশতক শিক্ষার্থীকে আটক করা হয়। অবশেষে তাদের মুক্তি দেয়া হয়েছে। এর ম‌ধ্যে অনেকে অসুস্থ হয়ে পড়েছে। তিনজন হাসপাতালে ভর্তি। আমাদের দুপুর থেকে একটু পানিও দেয়া হয়নি। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছি, বেকারদের দাবি শুনুন। ৩০ লাখ বেকারের কষ্ট শুনুন।
হাসান আল মামুন আরো জানান, কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে তাদের আন্দোলন চলবে।

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসাসহ পাঁচ দফা দাবিতে কিছু দিন ধরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

বিভিন্ন সময়ের কর্মসূচির অংশ হিসেবে বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি ছিল তাদের। কিন্তু পুলিশ আন্দোলনকারীদের ওপর বিনা উস্কানিতে হামলা চালায়। এতে আহত হন বেশ ক‌য়েকজন। আটক করা হয় অর্ধ শতাধিক শিক্ষার্থীকে।

শিক্ষার্থীদের ৫ দফা দাবি হলো- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *