শীর্ষ যানজটের শহরে আবারো দ্বিতীয় ঢাকা

Slider ঢাকা

traffic-jam_0বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরের তালিকায় অপরিবর্তিত অবস্থানে আছে বাংলাদেশের ঢাকা শহর। এবারো ঢাকার অবস্থার দ্বিতীয়তে।

বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও’র প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮’তে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি প্রকাশিত এ সূচকের তথ্যমতে, এই তালিকার শীর্ষে রয়েছে ভারতের কলকাতা আর দ্বিতীয় অবস্থানে ঢাকা। এর আগে ২০১৭ সালেও একই অবস্থানে ছিল ঢাকা। তবে ২০১৬ সালে তৃতীয় ও ২০১৫ সালে এ অবস্থান ছিল অষ্টম।

বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৩টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও।

এদিকে বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহরের মধ্যে শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শীর্ষ পাঁচে এরপর রয়েছে যথাক্রমে সুইডেনের গোথেনবার্গ, সুইজারল্যান্ডের বাসেল, রোমানিয়ার দুটি শহর ব্রাসোভ ও তিমিসোয়ারা।

এ সূচক প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছে- সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক ও সময় অপচয় সূচকে ঢাকার অবস্থান দ্বিতীয়। তবে অদক্ষতা সূচকে ঢাকা শহর রয়েছে শীর্ষে আর কার্বন নিঃসরণ সূচকে ৩২তম অবস্থানে।

নামবিও’র তথ্য অনুযায়ী, ঢাকা শহরে কোনো গন্তব্যে পৌঁছাতে গড়ে সময় লাগে ৬১ মিনিট, দুই বছর আগে যা ছিল ৫৮ মিনিট। ঢাকা শহরের যানজটের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ব্যক্তিগত গাড়ি। প্রায় ৩৩ শতাংশ সড়ক ব্যবহার করে থাকে ব্যক্তিগত গাড়ি, যেগুলোয় গড়ে দেড়জন (এক দশমিক পাঁচ) করে যাতায়াত করে। আর ৩৯ শতাংশ সড়ক ব্যবহার করে বাস, যেগুলোয় গড়ে ৫০ জন করে যাতায়াত করে। এছাড়া ১১ শতাংশ মানুষ গন্তব্যে যাতায়াত করে হেঁটে। আর ১১ শতাংশ মানুষ ব্যবহার করে রিকশা ও ছয় শতাংশ বাইক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *