গাইবান্ধায় ৪ পুলিশ হত্যার বিচার শুরু

Slider বাংলার আদালত

3c14fef7268b903acdb7817437e0e2a4-gaibandhaছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা:

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায়কে কেন্দ্র করে জামায়াত-শিবিরের ব্যাপক তান্ডবে নিহত গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গার চার পুলিশ হত্যা মামলার চার্জ গঠন করা হয়েছে। এখন এই মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে। ফলে আনুষ্ঠানিকভাবে এ মামলার বিচার শুরু হলো।

রোববার দুপুর দেড়টার দিকে গাইবান্ধা জেলা জজ কোর্টের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আলী আহম্মেদের আদালতে এই চার্জ গঠন করা হয়।

বিষয়টি নিশ্চিত করে আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. শফিকুল ইসলাম শফিক বলেন, মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ঘোড়ামারা আজিজকে ১ নম্বর আসামি করে ২৩২ জনের নামে আদালতে চার্জ গঠন করা হয়েছে। এ সময় আদালতে ২২৫ জন আসামি উপস্থিত ছিলেন। এদের মধ্যে ২২৩ জন আছেন জামিনে, জেলহাজতে ছিলেন ২ জন ও পলাতক রয়েছেন ৭ জন।

উল্লেখ্য, দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদন্ডের রায়কে কেন্দ্র করে ২০১৩ সালের ২৮ ফেব্ররুয়ারি সুন্দরগঞ্জের বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্র ও রেলওয়ে স্টেশনে হামলা করে জামায়াত-শিবির কর্মীরা ৪ পুলিশ সদস্যকে হত্যা করে। এ সময় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা পলাশবাড়ী ও সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় তান্ডব চালিয়ে রাস্তা অবরোধ, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়।

পরে সুন্দরগঞ্জ থানার তৎকালীন উপ-পরিদর্শক আবু হানিফ বাদী হয়ে গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের জামায়াত দলীয় সাবেক সাংসদ ও যুদ্ধাপরাধী আব্দুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজসহ ৮৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২ হাজার ৫০০ ব্যক্তিকে আসামি করে মামলা করেন। পরে হত্যা মামলায় আব্দুল আজীজসহ ২৩৫ জনের বিরুদ্ধে ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। আজ চার্জ গঠনের মাধ্যমে দেশব্যাপী আলোচিত এই মামলার বিচারকাজ শুরু হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *