শরীরের বিনিময়ে নারীদের ত্রাণ দিচ্ছে জাতিসংঘ ও দাতব্য সংস্থার কর্মীরা

Slider সারাবিশ্ব

214008syriaজাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন দাতব্য সংস্থার পক্ষ থেকে ত্রাণ দিতে গিয়ে পুরুষ কর্মীরা সিরিয়ার নারীদের যৌন হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির কাছে জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন দাতব্য সংস্থার বেশ কয়েকজন কর্মী অভিযোগ করে বলেন, তাদের অনেক কর্মীই পুরুষদের কাছে খাবার বিক্রি করেছে এবং নারীদের সঙ্গে শারীরিক সম্পর্কের বিনিময়ে ত্রাণ দিয়েছে।

তিন বছর আগেও এ ধরনের অভিযোগ উঠেছিল। নতুনভাবে করা অনুসন্ধানেও একই ধরনের ফলাফল দেখা গেছে। বিবিসির প্রতিবেদক জেমস ল্যান্ডলে ও ভিন্নি ও’ডাউড যৌথভাবে অনুসন্ধান শেষে জানান, সিরিয়ার দক্ষিণাঞ্চলে এখনো শারীরিক সম্পর্কের বিনিময়ে নারীদের ত্রাণ দেওয়ার মতো ঘটনা ঘটছে।

অনেক ত্রাণকর্মী বলছেন, সেখানকার বহু নারী প্রয়োজন থাকা সত্ত্বেও ত্রাণ বিতরণ কেন্দ্রে যান না। কারণ হিসেবে ওই নারীরা জানান, সেখানে গেলে তাদেরকে শরীরের বিনিময়ে ত্রাণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। আবার অনেক নারী বাধ্য হয়ে ত্রাণকর্মীদের প্রস্তাবে রাজি হন বলেও জানান তারা।

এ ধরনের অভিযোগের ভিত্তিতে জাতিসংঘের পক্ষ থেকে তাদের ত্রাণকর্মীদের গতবছর বিভিন্ন এলাকায় রদবদল করা হয়। তার পরেও এ ধরনের ঘটনা থামছেই না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *