সাভারে বহিস্কৃত শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা

Slider ঢাকা

164021savar_map_অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় পদার্থ বিজ্ঞান বিষয়ের ফাঁস হওয়া প্রশ্নের (অবজেকটিভ) উত্তর হাতে লিখে পরীক্ষা দিতে এসে সাভারে এক শিক্ষার্থী বহিস্কার হওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনার পর লজ্জায়-অপমানে পরীক্ষা কেন্দ্রের ভবনের দ্বিতীয় তলা থেকে লাফিয়ে আত্মহত্যার চেষ্টা করে ওই শিক্ষার্থী। পরে তাকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে ঢাকা পঙ্গু হাসপাতালে প্রেরণ করা হয়।

আজ মঙ্গলবার সকালে সাভার অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে জান্নাতুল ফেরদৌস নামে ওই পরিক্ষার্থীর হাতে লেখা নকল ধরা পড়ার পরই প্রশ্নপ্রত্র ফাঁস হওয়ার বিষয়টি নজরে আসে। কেন্দ্রের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেটের প্রতিনিধি জানিয়েছেন, বহিস্কৃত ওই শিক্ষার্থী তার বন্ধুর মাধ্যমে পরীক্ষার আগের রাতেই প্রশ্ন পেয়েছিল বলে তার নিকট স্বীকার করেছে।

জান্নাতুল ফেরদৌস নামে ওই শিক্ষার্থী সাভার পৌর এলাকার ব্যাংক কলনি মহল্লার ইয়াদুল বারি বাবলু ও নাসিমা আক্তার বিউটির মেয়ে। সাভার উচ্চ বালিকা বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে সে চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

সাভার অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন পিটার গমেজ জানান, সকাল ১১টার দিকে তাঁদের কেন্দ্রে এসএসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌস পদার্থ বিজ্ঞান পরীক্ষা দিচ্ছিল। এসময় ওই শিক্ষার্থীর নকল করার বিষয়টি ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ম্যাজিস্ট্রেট) মেজবাহ উদ্দিনের নজরে আসে। পরে তিনি শিক্ষার্থীর বাম হাতে পদার্থ বিজ্ঞানের ২৫টি অবজেকটিভ প্রশ্নের উত্তর লেখা অবস্থায় দেখতে পান। হুবহু হাতে লেখা উত্তরের সাথে প্রশ্নের সবগুলো উত্তর মিলে গেলে তাঁর বিষয়টি সন্দেহ হয়। পরে জিজ্ঞাসাবাদ করলে ওই শিক্ষার্থী তার গ্রামের বাড়ি কুষ্টিয়া জেলার এক বন্ধুর নিকট থেকে পরীক্ষার আগের রাতেই প্রশ্ন পেয়েছে বলে স্বীকার করে।

এঘটনায় শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বহিস্কার করা হয়। পরে সে বাইরে এসে ভবনের দ্বিতীয় তলার বারান্দা থেকে হঠাৎ লাফিয়ে পড়ে। এ সময় তাকে উদ্ধার করে দ্রুত সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে পাঠায় কর্তব্যরত চিকিৎসক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *