উত্তপ্ত সীমান্ত, রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েন

Slider সারাবিশ্ব

1

 

 

 

 

 

আবারও উত্তপ্ত হয়ে উঠছে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক। আর তারই জের ধরে এবার রাশিয়ার সর্বপশ্চিম প্রান্তে অবস্থিত কালিনিনগ্রাদ অঞ্চলে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ইস্কান্দার ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।

মনে করা হচ্ছে, পূর্ব ইউরোপে রুশ সীমান্তের কাছাকাছি এলাকায় মার্কিন সামরিক তৎপরতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ ব্যাপারে রুশ পার্লামেন্টের প্রতিরক্ষা বিষয়ক স্থায়ী কমিটির প্রধান ভ্লাদিমির শামানোভের দেওয়া এক সাক্ষাৎকারে ইস্কান্দার ক্ষেপণাস্ত্র মোতায়েনের খবর জানানো হয়েছে। তবে ঠিক কতটি ক্ষেপণাস্ত্র কতদিনের জন্য মোতায়েন করা হয়েছে তা তিনি জানাননি।

শামানোভ বলেন, ইস্কান্দার ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু হিসেবে বিদেশি সামরিক ঘাঁটিগুলো বাছাই করা হয়েছে। রাশিয়া এর আগেও একাধিকবার তার পশ্চিম সীমান্তে মার্কিন সেনা সমাবেশের জবাব দিতে কালিনিনগ্রাদে ইস্কান্দার ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। ৫০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে আঘাত হানতে সক্ষম ইস্কান্দার ক্ষেপণাস্ত্র প্রচলিত অথবা পরমাণু ওয়ারহেড বহন করতে সক্ষম।

এদিকে, লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট ডালিয়া গ্রিবুসকাইত রাশিয়ার এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি দাবি করেছেন, রাশিয়া স্থায়ীভাবে এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। এর ফলে ইউরোপের প্রায় অর্ধেক দেশের রাজধানী শহরের নিরাপত্তা বিপন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *