সম্পাদকীয়: শেখ হাসিনার জাদুঘরে খালেদা জিয়া, যোগ্যতা দিবে জাদুরকাঠি

Slider টপ নিউজ সম্পাদকীয়

104090_md2

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে রাজনৈতিক দ্বন্ধ চিরায়ত। বাংলাদেশের রাজনীতিতে দুই ধারার দুই প্রধান এখন একটি নিরাপত্তা ছাদের মধ্যে বসবাস করছেন। শেখ হাসিনা যেমন প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রীয় নিরাপত্তা পাচ্ছেন তেমনি বেগম খালেদা জিয়া সাবেক প্রধানমন্ত্রী হওয়ায় বন্ধী জীবনে রাষ্ট্রীয় নিরাপত্তা পাচ্ছেন। তবে খালেদা জিয়ার নিরাপত্তা নিশ্চিত করবেন শেখ হাসিনা। আর শেখ হাসিনার নিরাপত্তা নিশ্চিত করবেন তিনি নিজেই। দুই নেত্রীর কারাবাসের ইতিহাসে এই প্রথম একজন আরেক জনের অধীন বসবাস শুরু করেছেন। আর প্রচলিত আইনে খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন কি না তা নির্ধারণও করবে জাদুরকাঠি। কারণ রাষ্ট্র আইনকে যে দিকে নেয় সেদিকেই যায়। কেউ সাজাপ্রাপ্ত হয়ে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেন আবার কেউ তা পারেন না।

উঁচু লাল দেয়ালঘেরা কারাগারটির সামনে বিশাল ফটক। মূল সেই ফটক দিয়ে ঢোকার পর পার হতে হয় আরও একটি তোরণ। এই পরিসরের মধ্যেই ছিল ঢাকার নাজিমুদ্দিন রোডে কারাগারের প্রশাসনিক ভবন। ভবনটি আগে সরগরম ছিল কারাগার প্রশাসকদের কর্মচঞ্চলতায়। পরিত্যক্ত কারাগারের নির্জন এই ভবনে আজ ঠাঁই হলো বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার।

 ঢাকার এই পুরোনো কেন্দ্রীয় কারাগারের সব বন্দীকে ২০১৬ সালের ২৯ জুলাই কেরানীগঞ্জের নতুন কারাগারে নেওয়া হয়। তারপর থেকে সাত হাজার বন্দী ধারণক্ষমতার কারাগারটি ফাঁকা ছিল। সরকার ১৭ একরের এই জায়গায় জাদুঘর, বিনোদনকেন্দ্র ও উন্মুক্ত স্থান করার উদ্যোগ নেয়। খালেদা জিয়াকে সেখানে অন্তরীণ রাখায় পরিত্যক্ত কারাগারটি আবার সচল হলো। খালেদা জিয়া এই কারাগারের একমাত্র বন্দী।

কারা সূত্র জানায়, এই কারাগারে দুজন ডেপুটি জেলার থাকবেন। একজন নারী ডেপুটি জেলার কারাগারের ভেতরে, আরেকজন পুরুষ ডেপুটি জেলার বাইরে থাকবেন। সার্বক্ষণিক একজন চিকিৎসকও থাকবেন। কারাগারের ভেতরে দায়িত্ব পালনের জন্য কয়েকজন দক্ষ ও পুরোনো কারারক্ষীকে দায়িত্ব দেওয়া হয়েছে। খালেদাকে কারাগারে নেওয়ার আগেই গতকাল সকালে তাঁদের সেখানে এনে রাখা হয়। বাসা থেকে আদালতে আসার সময় নিজের জিনিসপত্র ছোট ছোট সাতটি ব্যাগে ভরে সঙ্গে নিয়েছিলেন খালেদা। এসব তাঁর সঙ্গে দেওয়া হয়।

রায় ঘোষণার আগে সকাল থেকেই কারাগারের আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়। চারপাশের সব সড়ক বন্ধ করে দেয় পুলিশ। প্রধান ফটকের সামনেও কাউকে ঘেঁষতে দেওয়া হয়নি।

৩৬ বছরের রাজনৈতিক জীবনে খালেদা জিয়ার এটি দ্বিতীয় কারাবাস। এর আগে ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় তিনি গ্রেপ্তার হন। তাঁকে সংসদ ভবন এলাকায় স্থাপন করা বিশেষ কারাগারে রাখা হয়। ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর হাইকোর্টের আদেশে তিনি মুক্তি পান। এর আগে এরশাদবিরোধী আন্দোলনের সময় ১৯৮৩ সালের ২৮ নভেম্বর, ১৯৮৪ সালের ৩ মে, ১৯৮৭ সালের ১১ নভেম্বর আটক হন তিনি। এর মধ্যে প্রথম দুবার ঘটনাস্থল থেকে আটক করে তাঁকে বাসায় পৌঁছে দেয় পুলিশ। ১৯৮৭ সালে হোটেল পূর্বাণীতে এক অনুষ্ঠান থেকে আটক করে আরও কয়েকজন নেতার সঙ্গে তাঁকে কিছু সময়ের জন্য মতিঝিল থানায় নেওয়া হয়। এরশাদবিরোধী আন্দোলনের সময় ‘অঘোষিত’ভাবে তাঁকে গৃহবন্দী থাকতে হয়েছে। তবে এটা আইনানুগ ছিল না। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সময় ২০১৩ সালের ২৯ ডিসেম্বর গুলশানের বাসায় অবরুদ্ধ করা হয় তাঁকে। আর ২০১৫ সালের ৫ জানুয়ারি তাঁর গুলশানের কার্যালয়ের দুই পাশে বালুর ট্রাক রেখে অবরুদ্ধ করা হয়। ৯৩ দিন সেখানে অবরুদ্ধ ছিলেন।

নির্বাচনী বছরে এক নেত্রী কারাবাস নির্বাচনকে কোন দিকে নিয়ে যাবে তা দেখার জন্য জাতির আরো সময় অপেক্ষা করতে হবে।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *