মায়ের জরায়ু পেয়ে সন্তানের জন্ম দিলেন দুই নারী

বিচিত্র

image_158507.untitled-2 copyএটাই সম্ভবত বিশ্বের সেরা উপহার। যে উপহার সৃষ্টি করল এক নতুন প্রজন্ম। মায়ের জরায়ুতে সুস্থ শিশুর জন্ম দিলেন আরেক মা। একই সঙ্গে চিকিত্‍সা বিজ্ঞানে রচিত হল এক নতুন ইতিহাস। মায়ের জরায়ু পেয়ে সন্তানের জন্ম দিলেন দুই নারী। ব্রিটেরে এই ঘটনাই বিশ্বের প্রথম সফল জরায়ু প্রতিস্থাপন বলে জানালেন চিকিত্‍সকরা। দুই মা ও তাঁদের সন্তানরা সবাই সুস্থ রয়েছেন।
জরায়ু না-থাকায় সন্তানের জন্ম দিতে পারছিলেন না সুইডেনের বাসিন্দা দুই নারী। একজনের ক্যান্সারের চিকিত্‍সার সময় জরায়ু বাদ দিতে হয়। আরেক জনের জরায়ু ছিল না। সন্তানের জন্ম দেওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন দু’জনে। সন্তান লাভের আশায় তাঁরা কয়েক মা আগে যোগাযোগ করেন ব্রিটেনের কিংস কলেজে র চিকিত্‍সা বিজ্ঞানের অধ্যাপক হেনরিক হ্যাগবার্গের সঙ্গে। হেনরিক ওই দুই মহিলার বৃদ্ধা মাকে অনুরোধ করেন, তাঁরা যদি জরায়ু দান করেন, তাহলে মেয়েরা সন্তান জন্ম দিতে পারবেন। কাজটা যে যথষ্ট ঝুঁকিবহুল ছিল, বলাই বাহুল্য। শেষ চেষ্টা হিসেবে হেনরিকের পরামর্শই বেছে নেন দুই মহিলার মায়েরা।
এরপর একটি কঠিন অস্ত্রোপচারের মাধ্যমে তাঁদের মায়েদের জরায়ু প্রতিস্থাপন করা হয় মেয়েদের শরীরে। বাকিটা ইতিহাস। দুই নারীই জন্ম দেন এক ফুটফুটে পুত্র সন্তান। জরায়ু প্রতিস্থাপনের পর সন্তানের জন্ম বিশ্বে এর আগে হয়নি।
এহেন অভূতপূর্ব সাফল্যের পর যারপরনাই খুশি চিকিত্‍সকরা। ব্রিটেনের এক জরায়ু প্রতিস্থাপন কেন্দ্রের প্রধান চিকিত্‍সক রিচার্ড স্মিথের কথায়, ‘আমরা চেষ্টা করছি মৃত নারীর জরায়ু ব্যবহার করার, যাতে জরায়ুহীন নারীরা সহজেই সন্তানের জন্ম দিতে পারেন। অদূর ভবিষ্যতে আমরা নিশ্চই সাফল্য পাবো বলেই আশা করছি।’ এইসময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *