শ্রীপুরে অগ্নিকান্ডে পুড়ে গেছে স্পিনিং মিলের তুলার গোডাউন

Slider ঢাকা

আগুন-620x330রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:

গাজীপুরের শ্রীপুরে অগ্নিাকান্ডে পুড়ে গেছে একটি স্পিনিং মিলের তুলার গোডাউন। গতকাল রোববার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকায় ভিয়েলাটেক্স ইউনিট-২ কারখানার তুলার গোডাউনে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

জানা যায়, গোডাউনের দুই অংশে বড় আকাড়ে দেওয়াল ভেঙে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করতে চায় কোম্পানীর নিজস্ব ফায়ার ফাইটাররা। এদিকে শ্রীপুর (মাওনা) ফয়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের র্কর্মীদের তৎপরতায় প্রায় পৌনে এক ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে দেওয়াল ভেঙে দেখা যায় ভিতরে কোন আগুন ছিল না।
কারখানা সূত্রে জানা যায়, ভিয়েলা টেক্স ইউনিট ২ এর একটি গোডাউনে অন্তত ৫ হাজার বেল তুলা ছিল। রবিবার সাড়ে ১১টার দিকে কারখানার কর্মীরা গোডাউনের অভ্যন্তরে ধোঁয়া দেখতে পায়। কিছুক্ষণের মধ্যেই ধোঁয়ার পরিমান বেড়ে যায়। তাৎক্ষণিক কারখানার নিজস্ব ফায়ার ফাইটার দল আগুন নিয়ন্ত্রনে নেমে পড়ে।

এ সময় তাদের সাথে যোগ দেয় শ্রীপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট।

একটি সূত্র জানায়, গোডাউন এলাকার আশপাশে কোন নিরাপত্তা কর্মীরা ছিল না। তাই এই এলাকাটা কিছুটা অরক্ষিত। নির্মান শ্রমিকদের একটি বিশ্রামাগার বললেও চলে। নির্মান শ্রমিকরা এখানে এসে সিগারেট খেয়ে যায়।
কারখানার মানবসম্পদ এবং প্রশাসনিক বিভাগের ব্যবস্থাপক মো. শেখ সাদিকুর রহমান জানান, অগ্নিকান্ডের গোডাউনের ১৫শতাংশ তুলার বেল পুড়েছে। ফায়ার সার্ভিস কর্মীরা খুব দ্রুত আগুন নিভিয়ে ফেলায় বড় ধরনের ক্ষতি হয়নি। আগুনের সূত্র সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তিনি নির্মান শ্রমিকদের বিশ্রামাগার এখানে নাই। এই এলাকা খুব নিরাপত্তার মধ্যে থাকে বলেও জানান।

শ্রীপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন অফিসার আল আমিন জানান, অগ্নিকান্ডের খবর পেয়ে দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পৌনে এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। অগ্নিকান্ডের কারন নিশ্চিত হওয়া যায়নি।

তবে এখানে বিদ্যুৎতের কোন লাইন ছিল না। নির্মাধীন এলাকা হওয়ায় এই এলাকাটা কিছুটা অরক্ষিত ছিল। কোন ধরণের আগুনের ফুলকি থেকেও এ অগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে। তবে তদন্ত সাপেক্ষে আগুনের সুত্রপাতের সঠিক কারন জানা যাবে। এ ঘটনায় কেউ আহত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *