মাটির তলায় পুরো গ্রাম!

Slider বিচিত্র

villageড্রোন ফুটেজে ধরা পড়ল চীনের এক রহস্যময় গ্রাম, যেখানে সব বাড়িই রয়েছে মাটির তলায়। প্রায় ২০০ বছর ধরে ওই বাসিন্দারা মাটির তলাতেই বাড়ি তৈরি করে থাকে। পরপর লাইন দিয়ে রয়েছে এরকম অন্তত হাজার দশেক ঘর। সেখানে এখনও বসবাস করেন প্রায় ৩,০০০ মানুষ।

চীনের হেনান প্রদেশের কাছে রয়েছে এই ঘরগুলি। ৩০০০ লোক বাদে বাকিরা ওই বাড়ি ছেড়ে অন্য জায়গায় চলে গিয়েছে। এই ধরনের ঘরগুলিকে বলা হয় ‘ইয়ায়োডং’। অন্তত ছ’টি প্রজন্ম এরকম বাড়িতে বসবাস করেছে বলে জানা যায়।

চারকোনা বাড়িগুলি রয়েছে মাটির তলায়। ওই এলাকার তাপমাত্রা শীতকালে থাকে ১০ ডিগ্রি আর গরমে ২০ ডিগ্রি। চীনের পার্বত্য এলাকায় ৪০০০ বছর আগে থেকে এই ধরনের বাড়ি তৈরি হত বলে জানা যায়। হেনান প্রদেশের সানমেক্সিয়া শহরে ওই গুহা-বাড়ি গুলি রয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে এইসব বাড়িগুলিতে বিদ্যুতের সংযোগ সহ সব আধুনিক ব্যবস্থাও রয়েছে।

এই বাড়িগুলি দেখতে পর্যটকেরাও সেখানে যায়, ফলে এগুলি সংরক্ষণ করছে স্থানীয় প্রশাসন। এগুলি ভূমিকম্পেও ক্ষতিগ্রস্ত হয় না। এগুলি সাউন্ড-প্রুফও। আশেপাশের জায়গা চাষের কাজে ব্যবহার করা যায়। মাসে ২১ ইউরো ভাড়ায় পাওয়া যায় এই ঘরগুলি। ৩২,০০০ ইউরোতে বিক্রি হয় ঘরগুলি। এই গুহা-বাড়িগুলির গভীরতা ২০-২৩ ফুট, লম্বায় ৩৩-৩৯ ফুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *