মহারাষ্ট্র উত্তাল দলিত বিক্ষোভে, সহিংসতায় বিপর্যস্ত মুম্বই-পুণে-ঠাণে

Slider সারাবিশ্ব

281681_149

 

 

 

 

দলিত বিক্ষোভে উত্তাল ভারতীয় রাজ্য মহারাষ্ট্র। মুম্বইয়ের রাস্তায় রাস্তায় শুরু হয়েছে বিক্ষোভ। পুণে, ঠানেতেও পথে নেমেছেন দলিত বিক্ষোভকারীরা। বুধবার গোটা মহারাষ্ট্রে বন্‌ধের ডাক দিয়েছেন দলিত নেতা প্রকাশ অম্বেদকর।

সোমবার পুণে জেলার ভিমা কোরেগাঁও এলাকায় দলিতদের কর্মসূচিতে হামলার ঘটনায় এক দলিত যুবকের মৃত্যু হয়। তার জেরে পুণে উত্তপ্ত ছিল কাল থেকেই। মঙ্গলবার সকাল থেকে তীব্র বিক্ষোভ শুরু হয়েছে মুম্বইতে। শহরের একাধিক এলাকায় রাস্তা বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারীরা। ভাঙচুর চালানো হয়েছে বহু সরকারি বাসে। উত্তপ্ত হয়ে উঠেছে ঠাণেও। অঘোষিত বন্‌ধের চেহারা নিয়েছে গোটা শহর।

মঙ্গলবার সকাল থেকে এতটাই উত্তপ্ত হয়ে ওঠে মুম্বই যে, স্কুল-কলেজ বন্ধ করে দিতে হয়েছে শহরের অনেক এলাকায়। রামবানি কলোনি, কামরাজ নগর, আচার্য গার্ডেন, অমর মহল, চেম্বুর-সহ মু্ম্বইয়ের নানা এলাকায় পথে নামেন বিক্ষোভকারীরা। রাস্তা বন্ধ করে দেওয়া হয় অধিকাংশ এলাকায়। ইস্টার্ন এক্সপ্রেস হাইওয়ের উপর কোপরি, আনন্দনগর-সহ একাধিক এলাকায় উত্তেজনা ছড়ানোর খবর রয়েছে। ঠানে এবং মুলুন্দের মধ্যে সংযোগকারী ওই হাইওয়ে সচল রাখতে বিপুল পুলিশ মোতায়েন করা হয়েছে। বিভিন্ন এলাকায় এসআরপিএফ নামানো হয়েছে।

মুম্বই, পুণে ও ঠানের সঙ্গে মহারাষ্ট্রের অন্যান্য জেলার সড়ক যোগাযোগ প্রায় বিপর্যস্ত হয়ে পড়ে এ দিন। আহমেদনগর, ঔরঙ্গাবাদ-সহ নানা এলাকার বাস পরিষেবা বন্ধ রাখতে হয়।

ব্যাপক প্রভাব পড়েছে ট্রেন পরিষেবাতেও। বিভিন্ন এলাকায় দলিত বিক্ষোভকারীরা রেল অবরোধও করে এ দিন। ফলে অধিকাংশ রুটের লোকাল ট্রেন বন্ধ রাখতে হয়। সিএসএমটি-কুরলা এবং মনখুর্দের মধ্যে হারবার লাইন দিয়ে কিছু ট্রেন চালানো হচ্ছে। বিক্ষোভের আঁচে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৩৪টি সরকারি বাস। মুম্বইয়ের বিভিন্ন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সোমবার ভিমা কোরেগাঁওতে যে হামলায় এক দলিত যুবকের মৃত্যু হয়েছে, সেই হামলার ঘটনার বিচারবিভাগীয় তদন্ত হবে বলে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস জানিয়েছেন। মৃতের পরিবারকে ১০ লক্ষ রুপি ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছে ফডণবীস সরকার।

মুম্বই, পুণে, ঠাণে-সহ রাজ্যের বিভিন্ন এলাকা থেকে হিংসাত্মক ঘটনার খবর মেলায়, পুলিশি বন্দোবস্ত অনেকটাই বা়ড়ানো হয়েছে। বিক্ষোভ এবং ভাঙচুরের জেরে যে সব রুটে বাস পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল সকাল থেকে, তার মধ্যে বেশ কিছু রুট সন্ধ্যা নাগাদ স্বাভাবিক হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তবে পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক নয়। তাই মুম্বইয়ের অনেক এলাকাতেই রাস্তঘাট বন্ধ। ঘুরিয়ে দেয়া হচ্ছে ট্র্যাফিক। নভি মুম্বই থেকে মুম্বইয়ের দিকে কোনো গাড়ি পুলিশ ঢুকতে দিচ্ছে না। শহরবাসীকে গুজবে কান না দিতে অনুরোধ করেছে পুলিশ।

বি আর অম্বেদকরের নাতি তথা ভারিপ বহুজন মহাসঙ্ঘের প্রধান প্রকাশ অম্বেদকর অবশ্য বুধবার বন্‌ধের সিদ্ধান্তে অটল। বুধবার গোটা মহারাষ্ট্রে বন্‌ধ পালিত হবে বলে তিনি সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন। ভিমা কোরেগাঁওতে যখন হামলা হয়েছিল দলিতদের উপর, তখন পুলিশ নিষ্ক্রিয় ছিল বলে তার দাবি। পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদেই বন্‌ধ পালিত হবে বলে তিনি জানিয়েছেন। মহারাষ্ট্র লেফ্ট ফ্রন্ট, মহারাষ্ট্র ডেমোক্র্যাটিক ফ্রন্ট-সহ বিভিন্ন সংগঠন বন্‌ধকে সমর্থন করছে বলেও তিনি জানিয়েছেন।

image22

 

 

 

 

গুজরাতের দলিত আইকন তথা সদ্য নির্বাচিত বিধায়ক জিগ্নেশ মেবাণী বুধবার মুম্বই যেতে পারেন বলে খবর। বিভিন্ন দলিত সংগঠন যে ভাবে প্রতিবাদে মুখর হয়ে উঠেছে মুম্বইতে, তার প্রেক্ষাপটেই জিগ্নেশ মুম্বই সফর করতে পারেন বলে খবর।

প্রকাশ অম্বেদকর অবশ্য এ দিন সন্ধ্যায় বলেছেন, মহারাষ্ট্রে যা ঘটছে, তাকে দলিত-মরাঠা সংঘর্ষ বলে ভাবলে ভুল হবে। কয়েকটি কট্টরবাদী সংগঠন গোলমাল পাকিয়েছে বলে তার অভিযোগ। তিনি বলেছেন, ‘যদি জাতপাত সংক্রান্ত উত্তেজনা থাকত, তা হলে গতকাল ভিমা কোরেগাঁও যুদ্ধের দ্বিশতবার্ষিকী পালন করা সম্ভব হতো না।’ সম্ভাজি ব্রিগেড নামে একটি মারাঠা সংগঠনই গতকালের কর্মসূচি আয়োজন করেছিল বলে তিনি দাবি করেছেন। মরাঠারা ভিমা কোরেগাঁও যুদ্ধের দ্বিশতবার্ষিকী উদযাপনের বিরোধী, এমনটা মনে করার কোনো কারণ নেই বলে অম্বেডকরের দাবি। বুধবারের বন্‌ধকে সম্পূর্ণ শান্তিপূর্ণ রাখার আহ্বানও জানিয়েছেন প্রকাশ অম্বেদকর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *