আফগানিস্তানের টেস্ট অভিষেক: হিংসায় জ্বলছেন সাবেক পিসিবি প্রধান

Slider খেলা

191446sha_kalerkantho_pic

 

 

 

 

জঙ্গি আক্রান্ত যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান এখন ক্রিকেটবিশ্বের নতুন শক্তি। তাদের এই অগ্রযাত্রার পেছনে ভারতের অবদান অসামান্য।

দেশের মাটিতে ঘুম ভাঙে গুলি-বোমার শব্দে। তাই ভারতের মাটিকেই নিজেদের হোম গ্রাউন্ড বানিয়ে ফেলেছিল আফগানরা। সেখানেই চলে প্র্যাকটিস। এভাবে অন্য দেশে থেকে কঠোর পরিশ্রম করে আজ টেস্ট মর্যাদা পেয়েছে তারা।

ভারতের বিপক্ষেই অভিষেক টেস্ট খেলতে যাচ্ছে আফগানরা। কিন্তু এই সিদ্ধান্তে বেজায় দুঃখী হয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান শাহরিয়ার খান। তিনি বলেছেন, এটা পাকিস্তানের প্রতি আফগান বোর্ডের ‘অপ্রয়োজনীয় কঠোর ব্যবস্থার’ ফল!

গত জুন মাসে আয়ারল্যান্ড ও আফগানিস্তান টেস্ট মর্যাদা লাভ করে। সেই থেকেই নিজেদের অভিষেক টেস্ট খেলার জন্য বিভিন্ন বোর্ডের সঙ্গে আলোচনা শুরু করে বোর্ড দুটি। আফগানিস্তান ফলপ্রসূ আলোচনা শেষে ভারতের বিপক্ষে নিজেদের অভিষেক ম্যাচ খেলার সিদ্ধান্ত নেয়।

ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলা চতুর্থ দল হবে আফগানিস্তান। তবে খান বলেন, ভারত নয় পাকিস্তানের বিপক্ষে আফগানদের অভিষেক ম্যাচ খেলা উচিত ছিল বলে তিনি মনে করছেন।

পাকিস্তানের ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট পাকপ্যাসনকে খান বলেন, ‘সত্যি বলতে আমি কিছুটা হতাশ এবং দুঃখ পেয়েছে। দুই দেশের ঐতিহাসিক সম্পর্কের বিষয়টি বিবেচনা করে পাকিস্তানের বিপক্ষেই আফগানিস্তানের প্রথম টেস্ট খেলা উচিত ছিল। এটাই বাস্তবতা হওয়া উচিত ছিল এবং আমাদের এ ম্যাচটি আয়োজন করা উচিত ছিল। তবে আফগান বোর্ড রাজনৈতিকভাবে এমন সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তান বোর্ডের প্রতি ক্ষুব্ধতার কারণেই তারা এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন, যার কোন প্রয়োজন ছিল না। ‘

কিন্তু মজার বিষয় হলো, বিশ্বের অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশের মত পাকিস্তানকে বর্জন করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। মাস কয়েক আগে কাবুলে একটি বোমা হামলার পর আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) পাকিস্তানের সঙ্গে সর্ব প্রকার ক্রিকেটীয় সম্পর্ক ছিন্ন করে। এই হামলার জন্য আফগানরা পাকিস্তানের জঙ্গিদের দায়ী করে আসছে।

পাকিস্তানের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলার সূচি নির্ধারিত ছিল আফগানিস্তানের। কিন্তু অতি সাম্প্রতিক জঙ্গি হামলার কারণে সে সূচি বাতিল করেছে আফগান কর্তৃপক্ষ। শাহরিয়ার আরো বলেন, ‘যাই হোক, ক্রিকেটের নতুন আঙ্গিনায় পা রাখা আফগানিস্তানের জন্য অবশ্যই আমার শুভ কামনা থাকবে। তবে একটা দুঃখ থেকেই যাবে যে, আফগানিস্তান অভিষেক টেস্ট পাকিস্তানের সঙ্গে খেলছে না। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *