পারমাণবিক হুমকির মুখে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সর্ববৃহৎ মহড়ায় যুক্তরাষ্ট্র

Slider সারাবিশ্ব

150819Kim-Jong-Un-missiles

 

 

 

 

ক্রমাগত পরমাণু বোমা হামলার হুমকি দিচ্ছে উত্তর কোরিয়া। সম্প্রতি উত্তর কোরিয়ার মিসাইল প্রযু্ক্তিতেও ব্যাপক উন্নতি হয়েছে।

ফলে যুদ্ধ বাধলে কিভাবে উত্তর কোরিয়ায় হামলা করা হবে এ-সংক্রান্ত যৌথ মহড়া চালাচ্ছে দক্ষিণ কোরিয়ার ও যুক্তরাষ্ট্র। ভিজিল্যান্ট এইস নামে এবারের মহড়াটি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় যৌথ বিমান মহড়া।

দুই দেশের অংশগ্রহণে ইতিহাসের অন্যতম বৃহত্তম এ মহড়াকে যুদ্ধের উসকানি অভিহিত করে এর নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া।

আজ সোমবার বৃহত্তম এ মহড়াটি শুরু করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।  নামের বার্ষিক এই মহড়াটি শুক্রবার পর্যন্ত চলবে। মহড়ায় অংশ নেওয়া ২৩০টিরও বেশি আকাশযানের পাশাপাশি ছয়টি এফ-২২ র‌্যাপ্টর স্টিলথ যুদ্ধবিমানও মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

এ মহড়ায় দক্ষিণ কোরীয় সৈন্যদের পাশাপাশি মেরিন ও নৌবাহিনীর সৈন্যসহ যুক্তরাষ্ট্রের প্রায় ১২ হাজার সৈন্য অংশ নিচ্ছে। এতে অংশ নেওয়া আকাশযানগুলো যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আটটি সামরিক ঘাঁটি থেকে আকাশে উড়বে। এবারের মহড়ায় এফ-৩৫ যুদ্ধবিমানসহ সবচেয়ে বেশি সংখ্যক পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান অংশ নিচ্ছে।

কেন এই মহড়া, এ প্রসঙ্গে কর্মকর্তারা জানান, অভিযানের সক্ষমতা ও প্রস্তুতি বাড়াতে এবং কোরীয় উপদ্বীপের শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে এই যৌথ মহড়া।
সূত্র : রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *