সিরামিক পণ্যে রফতানিকারক দেশে রূপান্তরিত হচ্ছি

Slider অর্থ ও বাণিজ্য

140039tofayel-2_kalerkantho_pic

 

 

 

 

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সিরামিক এক্সপো প্রমাণ করে আমরা ধীরে ধীরে রফতানিকারক দেশে হিসেবে রূপান্তরিত হচ্ছি। আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) ৪ নম্বর হলে সিরামিক পণ্যের মেলা সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭ এর উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

তিন দিনব্যাপী এ মেলায় থাকবে সিরামিক বিষয়ে বিভিন্ন সেমিনার। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশীয় সব সিরামিক কোম্পানির বাইরে ১৩টি দেশের ৬০টি কোম্পানির বিশ্বখ্যাত ৫৪টি ব্রাঞ্চ তাদের সিরামিকের কাঁচামাল, মেশিনারিজ, প্রযুক্তি নিয়ে মেলায় অংশ নিচ্ছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, এই এক্সপো প্রমাণ করে আমরা ধীরে ধীরে রফতানিকারক দেশ হিসেবে রূপান্তরিত হচ্ছি। ১৯৬২ সালে দেশে প্রথম সিরামিক কারখানা প্রতিষ্ঠিত হলেও বর্তমানে তিন ক্যাটাগরিতে ৬২টি কারখানা রয়েছে। এতে বিনিয়োগ হয়েছে ১ বিলিয়ন ডলার। এই খাত থেকে বছরে ৩ হাজার কোটি টাকা রাজস্ব পায় সরকার। রফতানি আয় ৫০ মিলিয়ন ডলার।

সিরামিক খাতকে এগিয়ে নিতে সিরামিক পণ্য আমদানিতে উচ্চহারে কর ধার্য করেছে সরকার।

ফলে দেশে এ শিল্পের প্রসারও ঘটেছে। এ খাতের অসুবিধার কথা বলতে গিয়ে তোফায়েল আহমেদ বলেন, গ্যাস ও বন্দর সমস্যা প্রকট হয়ে দেখা দিয়েছে। ভোলাতে প্রচুর পরিমাণে গ্যাস থাকায় অনেক কোম্পানি সেখানে সিরামিক কারখানা করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, ২০১৮ সালে লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানি শুরু হলে এই সমস্যার সমাধান হবে। আর বন্দর সমস্যা সমাধানের জন্য সব ধরনের চেষ্টা করে যাচ্ছে সরকার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *