মেয়েদের জন্য বিপজ্জনক রাষ্ট্রের তালিকায় চতুর্থ পাকিস্তান

Slider সারাবিশ্ব

193358paki_kalerkantho_pic

 

 

 

 

 

মেয়েদের জন্য নিরাপত্তাহীনতা, ন্যায়বিচার এবং বিপদের দিক দিয়ে বিশ্বের চতুর্থ স্থানে আছে পাকিস্তান। ১৫৩ টি রাষ্ট্রের মধ্যে সম্প্রতি পরিচালিত এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

তালিকার বিপজ্জনক রাষ্ট্রের শীর্ষে আছে আইএস আক্রান্ত সিরিয়া। এরপর যথাক্রমে আফগানিস্তান এবং ইয়েমেন। এই তালিকায় ভারতের অবস্থান ২৩তম এবং বাংলাদেশ আছে ২৭তম স্থানে।  আমেরিকা আছে ২২তম স্থানে।

নারীদের জন্য সবচেয়ে নিরাপদ প্রথম তিন রাষ্ট্র হলো আয়ারল্যান্ড, নরওয়ে এবং সুইজারল্যান্ড। এশিয়ান রাষ্ট্র হিসেবে শীর্ষ দশে আছে একমাত্র সিঙ্গাপুর। দেশটির অবস্থান ১০ নম্বরে।

অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউটের সহযোগিতায় এই জরিপটি পরিচালনা করেছে জর্জটাউন ইনস্টিটিউট ফর উইম্যান। এতে উঠে এসেছে নারীদের জন্য ভয়ংকর সব তথ্য।

পাকিস্তানে একটি মেয়ে গড়ে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত স্কুলে পড়ার সুযোগ পায়। মাত্র ৩৩ শতাংশ মেয়েরা মোবাইল ফোন ব্যবহার করেন। চাকরি বা অন্য কোনো পেশায় আছেন মাত্র ২৪ শতাংশ পাকিস্তানি নারী। সংসদেও মেয়েদের অংশগ্রহণ নামকাওয়াস্তে- মাত্র ২০ শতাংশ।

২০১০ থেকে ২০১৫ এই পাঁচ বছরে ৫ লক্ষ পাকিস্তানি নারীর নিখোঁজ হওয়ার তথ্য পাওয়া গেছে। আর কত লক্ষ নিখোঁজ নারীর তথ্য যে আড়ালে থেকে গেছে তা বলাই বাহুল্য। এই সময়ের মধ্যে ছেলে সন্তানের জন্য প্রায় অর্ধ মিলিয়ন নারী ভ্রুণ হত্যার ঘটনাও ঘটেছে। ৭৩ শতাংশ পাকিস্তানি পুরুষ মনে করে মেয়েদের বাইরে যাওয়ার দরকার নেই। যদিও নিজ ঘরেই ২৭ শতাংশ নারী ধর্ষণ-নির্যাতনসহ নানা হিংসাত্মক ঘটনার শিকার হয়ে থাকেন।

সূত্র: দ্য ডন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *