চীন-উত্তর কোরিয়ার বন্ধুত্ব ভাঙতে আরও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের!

Slider সারাবিশ্ব

161328chinanorthkorea

 

 

 

 

চীন ও উত্তর কোরিয়ার আরো ১৩টি সংগঠনের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের বক্তব্য, উত্তর কোরিয়ার সঙ্গে কয়লার মতো কিছু সামগ্রীর বাণিজ্যের মাধ্যমে পরমাণু প্রকল্পকে পরোক্ষে ভাবে ইন্ধন জোগাচ্ছে চীন।

ওয়াশিংটন জানিয়েছে, পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্র তৈরিতে দিনের পর দিন সাহায্য করছে চীন। সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর ওয়েবসাইটে উত্তর কোরিয়াকে কালো তালিকায় রেখেছেন। এরপরেই ১৩টি চীনা ও উত্তর কোরিয়ান বাণিজ্যিক সংগঠনের উপর নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র।

ট্রাম্প প্রশাসনের এখন লক্ষ্য হল, চীন ও উত্তর কোরিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ককে আঘাত করা। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে, এমন খতরনাক পরমাণু ক্ষেপণাস্ত্র একের পর এক তৈরি করে চলেছে কিম জং উন প্রশাসন।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন টি নুচিনের কথায়, ‘উত্তর কোরিয়া ও তার সহযোগীদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা চাপানো হল। ওই খুনি রাষ্ট্রকে একঘরে করার জন্য আমরা যতটা সম্ভব চেষ্টা চালিয়ে যাবো। ’

নতুন মার্কিন-নিষেধাজ্ঞার আওতায় যে চীনা সংস্থাগুলিকে কালো তালিকাভূক্ত করা হয়েছে, সেগুলির সঙ্গে উত্তর কোরিয়ার গত ৫ বছর ধরে ৭৫ কোটি মার্কিন ডলারেরও বেশি পরিমাণ অর্থের বাণিজ্য চলে। এর মধ্যে রয়েছে কয়লা, আকরিক লোহা, সিসা, রুপো, দস্তা, কম্পিউটার-সহ একাধিক সামগ্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *