‘এ সরকারের অধীনে নির্বাচনে আমরা যাব না’

Slider রাজনীতি

110609Untitled-1

 

 

 

 

দলীয় সরকারের অধীনে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

গতরাতে খালেদা জিয়ার নেতৃত্বে জোটের শরিক দলগুলোর সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জোটের শরিক বাংলাদেশ জাতীয় পার্টির নেতা আন্দালিব রহমান পার্থ।

আন্দালিব রহমান বলেন, “এ সরকারের অধীনে নির্বাচনে আমরা যাব না, ম্যাডাম বলেছেন সংসদ ভেঙে দিয়ে নির্বাচনে যেতে হবে। আর রোহিঙ্গা ইস্যু জাতীয় ইস্যু। এ ব্যাপারে আমরাও সহযোগিতা করতে পারি। মানবতায় যথেষ্ট ভূমিকা নেওয়া উচিত। ”

আন্দালিব রহমান আরও বলেন, “২০ দলীয় জোটের পক্ষে কোনও দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব নয়। আজকে দুইটি বড় দলের মধ্যে যে সম্পর্ক সেটা আশাও করা যায় না। ”

তাহলে গতবার নির্বাচনে অংশ না নেওয়ার পর যে পরিস্থিতি তৈরি হয়েছিল, এবারও কি সেরকম আশঙ্কা করছে ২০ দলীয় জোট?- এমন প্রশ্নের জবাবে আন্দালিব রহমান বলেন, “এমনটি ভাবার সময় এখন আসেনি। আমার বিশ্বাস বিএনপির পক্ষ থেকে সহায়ক সরকারের প্রস্তাব আসবে। সারা বাংলাদেশে সভা-সমাবেশ হবে।

এটার প্রয়োজনীয়তা বুঝাতে হবে যে কোনও দলীয় সরকারের অধীনে নির্বাচন হয় না। তারপর হয়তো আলাপ হবে, এত তাড়াতাড়ি এ বিষয়ে মন্তব্য করা যায় না। ”

“বিএনপি বড় দল। আওয়ামী লীগও বড় দল। আমাদের বিশ্বাস আমাদের এই দাবি যদি জনগণকে বুঝাতে পারি, এই দাবি যদি জনগণের দাবি হয়ে ওঠে তাহলে আওয়ামী লীগও এ থেকে কিছু একটা বের করবে – সেটাইতো পলিটিক্স” বলেন পার্থ। তাহলে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে ২০ দলীয় জোটের পূর্বশর্তগুলো ঠিক কী দাঁড়াচ্ছে?- জবাবে পাথ বলেন, “আমরা নির্বাচনে যেতে চাই। তবে আমরা চাচ্ছি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনটা হবে এবং সংসদ ভেঙে দিয়ে নির্বাচন হবে। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *