১১ দিনের এশিয়া সফরে ডোনাল্ড ট্রাম্প

Slider সারাবিশ্ব

121715trump_kalerkantho_pic

 

 

 

 

১১ দিনের এশিয়া সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ শনিবার থেকে শুরু হওয়া এই সফরে ট্রাম্প জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন।

খবর-রয়টার্স, বিবিসি।

ধারণা করা হচ্ছে, এই সফরে ট্রাম্প দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে জোটবদ্ধতা তুলে ধরার পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে চীনের ওপর চাপ সৃষ্টি করবেন।

জানা গেছে, সফরকালে তিনি দক্ষিণ কোরিয়া থেকে চীনের রাজধানী বেইজিং যাবেন। সেখানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে মিলিত হবেন ট্রাম্প। বৈঠকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে তিনি শিকে চাপ দিবেন বলে ধারণা করা হচ্ছে।

এরপর বেইজিং থেকে ভিয়েতনাম যাবেন ট্রাম্প। ভিয়েতনামের ডানাংয়ে তিনি ‘এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন’ শীর্ষ সম্মেলনে যোগ দিবেন। পরে রাষ্ট্রীয় সফরে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যাবেন তিনি।

সফরের শেষ পর্যায়ে ভিয়েতনাম থেকে তিনি ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় যাবেন।

ম্যানিলায় ‘অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়া ন্যাশন্স’ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার মধ্য দিয়ে ১৪ নভেম্বর তার এশিয়া সফর শেষ হবে।

এ ছাড়াও জানা গেছে, দক্ষিণ কোরিয়া সফরকালে ট্রাম্প দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যবর্তী সীমান্ত এলাকা পরিদর্শনে যাবেন না। তবে সেখানে না গেলেও তিনি সিউলের দক্ষিণে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ক্যাম্প হামফ্রিতে যাবেন।

উল্লেখ্য, গত ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে এশিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের এটাই দীর্ঘতম সফর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *