একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে গাজীপুর -৩ আসনে মনোনয়ন দৌড়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ ও বিএনপির একাদিক নেতা

Slider ঢাকা রাজনীতি

ALL LIDER P C

 

 

 

 
রাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:

গাজীপুর ৩ আসনের মনোনয়ন দৌড়ে মাঠে নেমে আ’লীগ বিএনপির একাধিক নেতারা চালাচ্ছেন ব্যপক তৎপরতা।আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন প্রত্যাশীরা ছুটছেন কেন্দ্র থেকে মাঠ, মাঠ থেকে কেন্দ্রে। মাঠ পর্যায়ের নেতা কর্মী আর ভোটার দের মধ্যে বাড়ছে উৎকন্ঠা কে পাবেন প্রধান দু’দলের মনোনয়ন। এদিকে আসনের ঐতিহ্য ধরে রাখতে চায় আ’লীগ। বারবার পরাজয়ের কলঙ্ক মুছে আসনটি পুরুদ্ধার উদ্ধার করতে চায় বিএনপি।

সূত্র মতে শ্রীপুর উপজেলার ৮টি ইউনিয়ন ১টি পৌরসভা ও গাজীপুর সদরের ৩টি ইউনিয়ন নিয়ে গাজীপুর ৩ আসনের নির্বাচনী এলাকা। এ আসনে বর্তমানে পুরুষ ভোটার ১লাখ ৬৬হাজার৫শ’৬৩জন। নারী ভোটার সংখ্যা ১লাখ ৬৭ হাজার ৪শ’ ৭৮ জন। গাজীপুর সদর উপজেলার ৩ ইউনিয়নের মোট পুরুষ ভোটার সংখ্যা ৫৭ হাজার ২শ’ ৪৪ জন। নারী ভোটার সংখ্যা ৫৬ হাজার ৫শ’ ৮৯ জন। এ আসনের ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৪লাখ ৪৭হাজার ৮শ’ ৭৪ জন। শ্রীপুর ও গাজীপুর নির্বাচন অফিস সূত্রে জানাযায়, ভোটার হালনাগাদের কাজ চলছে শেষ পর্যন্ত ভোটারের এসংখ্যা পরিবর্তন হতে পারে।
প্রধান দু’ দলের সম্ভাব্য প্রার্থী গন ছাড়া ও মাঠে আছেন জাসদ সহ অন্যান্য দলের সম্ভাব্য প্রার্থী গন। ক্ষমতায় থাকা আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন বাংলাদেশ আ’লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও বর্তমান সাংসদ আলহাজ্ব এ্যাড. মোঃ রহমত আলী এমপি, গাজীপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ, সাংসদ পুত্র জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড.মোঃ জামিল হাসান দূর্জয়।এছাড়া বর্তমান উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আঃ জলিল বি.এ ও মনোনয়ন চাইতে পারেন এমনটি তার কর্মী সমর্থকদের মুখে শুনাযায়।
অপর দিকে বিএনপির দলীয় মনোনয়ন পেতে মাঠে কাজ করছেন জাতীয়তাবাদী ওলামা দল কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য এবং শ্রীপুর উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি পীরজাদা এস এম রুহুল আমীন বিএনপির কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা: রফিকুল ইসলাম বাচ্চু ,জেলা ছাত্র দলের সাবেক সভাপতি ও জেলা বিএনপির যুগ্ম সম্পাদক সাখাওয়াৎ হোসেন সবুজ,উপজেলা বিএনপির সভাপতি মো শাহ্জাহান ফকির দলীয় মনোনয়ন চাইবেন এমনটি শুনা যাচ্ছে দলীয় কর্মী সমর্থকদের মুখে।
আলহাজ্ব এডভোকেট মোঃ রহমত আলী ১৯৪৫ সালে জন্ম গ্রহন করেন।তার বর্তমান বয়স ৭১ বছর। তিনি একাধারে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী. স্বরাস্ট্র মন্ত্রনালয় ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। বর্তমানে বাংলাদেশ আ.লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য। ৬ বার নির্বাচিত হয়ে বর্তমানে তিনি গাজীপুর-৩ আসনের এম.পি। বয়সের ভারে অনেকটাই নুজ্যু হয়ে পরেছেন তিনি। বার্ধক্য জনিত কারণে তাঁর মনোনয়ন নিয়ে প্রশ্নদেখা দিবে এমনটাই মনেকরেন সাধারণ মানুষ।
অপরদিকে তৃনমূলে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন সাবেক ভাওয়াল বদরে আলম কলেজের ভি.পি ,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রিয় কমিটির সদস্য ,শ্রীপুর উপজেলা পরিষদেও সাবেক চেয়ারম্যান, গাজীপুর জেলা আ.লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং বর্তমান জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসেন । গাজীপুর তিন আসনের মনোনয়ন পেতে বহু পূর্বথেকে নিরলস ভাবে কাজ কওে যাচ্ছেন তিনি। দলকে সু-সংগঠিত করতে ছুটে চলেছেন রাতদিন। ইতি মধ্যেই তৃনমূলে তিনি গড়ে তুলেছেন সর্বাধিক জনপ্রিয়তা। তাঁর উঠান বৈঠক কর্মসূচী মাঠ পর্যায়ে রাজনীতিতে নতুন মাত্রা যোগ হয়েছে। উঠান বৈঠক কর্মসূচীনর মাধ্যমে প্রান্তিক ভোটার গন ও জানতে পারছে বর্তমান সরকারের ডিজিটাল কর্মসূচী কি? সরকারের উন্নয়নের খবর। আগামীদিনে সরকারের উন্নয়ন ভাবনা কি? গাজীপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইতিমধ্যেই শ্রীপুরে গড়ে তুলেছেন ঈর্য়নীয় জনপ্রিয়তা।কর্মী সমর্থকদের আশা জেলা আ”লীগের সাধারণ সম্পাদ হিসেবে গাজীপুর তিন আসনে নৌকা প্রতিক নিয়ে ভোটের ইতিহাস গড়বেন তিনি।
গাজীপুর জেলা আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক,এম.পি পুত্র এডভোকেট মোঃ জামিল হাসান দূর্জয় ও আসন্ন নির্বাচনে প্রার্থী হবেন এমনটাই প্রচার করছেন ঘনিষ্ট জনরা। উপজেলার গুরুত্ব পূর্ণ স্থানে দূর্জয় ভাইকে এম.পি হিসেবে দেখতে চাই এমন সব ব্যনার ফেষ্টোন ও দেখাযায়।স্থানীয় সাংসদ এ্যাড. রহমত আলীর বার্ধক্য জনিত কারণে প্রার্থী হতে না পারলে এমপি পুত্র এ্যাড.মোঃ জামিল হাসান দূর্জয় মনোনয়ন চাইবেন এমন টাই নেতাকমীদের আশা। অপরদিকে তেরিহাটি ইউনিয়নের বারবার নির্বাচিত চেয়ারম্যান জেলা আ’লীগ নেতা ও বর্তমান শ্রীপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আঃ জলিল বি.এ দলীয় মনোনয়ন চাইবেন এমনটাও শুনা যাচ্ছে।

বর্তমানে রাজপথের বিরোধীদল বিএনপি অনেকটা কৌশলী হয়ে নিরবে নির্বাচনী মাঠ গোছানো শুরু করেছে। বিএনপি নেতা দের মাঝে এখনো হামলা-মামলার আতঙ্ক কাজ করছে। তাই তারা আগামী সংসদ নির্বাচন নিয়ে ব্যাপক হারে মাঠ পর্যায়ে না নামলেও প্রায় সব কটিতে দলীয় হাইকমান্ড থেকে গ্রীনসিগন্যাল দেয়া রয়েছে কেন্দ্রীয় দলীয় সূত্রে জানা গেছে। বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী পীরজাদা মাও: এস.এম রুহুল আমিন তিনি শ্রীপুর বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক ওলামা দলের কেন্দ্রীয় সভাপতি এবং কেন্দ্রিয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন। আসন্ন নির্বাচনে মনোনয়ন পেতে ইতি মধ্যেই মাঠ গোছানোর কাজে নেমেছেন তিনি। বিএনপির প্রবীন এ নেতা মনোনয়ন পাবেন এমন টাই চান তার কর্মী সমর্থকরা।
আলহাজ্ব শাহজাহান ফকির এক সময়ের ছাত্র নেতা ঐতিহ্যবাহী বরমী ইউনিয়নের সাবেক নির্বাচিত চেয়ারম্যান, বর্তমান উপজেলা বিএনপির সভাপতি। বিএনপির আরেক প্রার্থী ডা: এস.এম রফিকুল ইসলাম (বা”ুচ) মোমেনশাহী মেডিক্যাল কলেজের ছাত্রদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকালে এমবিবিএস পাশ করে সরাসরি ড্যাবের রাজনীতিতে অংশগ্রহন করেন। বর্তমানে ড্যাবের যুগ্ম সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং কেন্দ্রীয় সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক। বর্তমানে তিনি মাঠ গুছাতে রাতদিন কাজ করে যাচ্ছেন। আংশ নিচ্ছেন বিভিন্ন সামাজিক কর্মকান্ডে।তরুন প্রজন্মের কাছে ইতি মধ্যেই অনেকটা জায়গা করে নিয়েছেন তিনি। বিএনপির কেন্দ্রিয় এ নেতা দলীয় মনোনয়ন পাবেন এমনটাই নেতা কর্মীদের আশা। আসন্ন নির্বাচনে এ আসনে জাতীয় পার্টি থেকে মনোনয়নের জন্য মাঠে কাজ করছেন এই রকম কোন নেতার নাম এখন পর্যন্ত শুনা যায়নি। এছাড়া কিছু ছোট ছোট রাজনৈতিক দল থেকে শেষ মুহুর্তে প্রার্থী হতেও পারেন।
রাতুল মন্ডল
শ্রীপুর,গাজীপুর
০১৭৬১৮৬৫৪৩৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *