স্মার্ট সিটি গড়তে স্মার্ট প্রযুক্তির বিকল্প নেই

Slider তথ্যপ্রযুক্তি

031809kalerkanrtho_pic.jepg_

 

 

 

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, উন্নত বাংলাদেশ গড়তে আধুনিক প্রযুক্তির ব্যবহার ব্যাপকহারে বাড়াতে হবে। একইসঙ্গে মানবসম্পদ উন্নয়নেও বিনিয়োগ বৃদ্ধি দরকার।

এই লক্ষ্যে ভিশন-২০৪১ বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ মাথায় রেখেই পরিকল্পনা অনুযায়ি সরকার এগিয়ে যাচ্ছে ।

প্রতিমন্ত্রী গতকাল বুধবার বিকেলে রাজধানীর বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগের সঙ্গে সুইডেন ও সুইজারল্যান্ডের কম্পানি এবিবি-এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন ।

প্রতিমন্ত্রী বলেন, সুইডেনের সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা অত্যাধুনিক। এবিবি গবেষণার কাজে বছরে ৩ বিলিয়ন ডলার ব্যয় করে। উন্নত এসব দেশ থেকে প্রযুক্তি এনে আমাদের প্রযুক্তি ও ব্যবস্থাপনা দ্রুত আধুনিক করা সম্ভব। তিনি আরও বলেন, স্মার্ট সিটি গড়তে হলে স্মার্ট প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই।

চুক্তিতে বিদ্যুত্ বিভাগের পক্ষে যুগ্ম সচিব মো. ফায়েজুল আমীন, সুইডেনের পক্ষে রাষ্ট্রদূত শারলোট্টা স্লাইটার এবং এবিবি’র পক্ষে আবাসিক পরিচালক হরি কিষাণ সই করেন। এ সময় অন্যান্যের মাঝে বিদ্যুত বিভাগের অতিরিক্ত সচিব মাহাবুব-উল-আলম ও পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ বক্তব্য রাখেন ।

জানা যায়, দেশের বিদ্যুৎ খাতের কৌশলগত উন্নয়নে সুইডেনের সহায়তায় কয়েকটি পাইলট প্রকল্প নেওয়া হবে।

যার অর্থায়ন হবে সুইডেনের এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি ইকেএন হতে। এবিবি এ প্রকল্পগুলো বাস্তবায়ন করবে। পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ, ডেসকো, ডিপিডিসি, পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ও নর্থ জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানির সঙ্গে প্রাথমিক ভাবে কাজ করে গ্রাহক সেবার মান উন্নয়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *