প্রাথমিকে শিক্ষক নিয়োগে স্বতন্ত্র পিএসসি গঠনের সুপারিশ

Slider জাতীয়

a72466cb789ef5fb25f7ccc029e13b8d-59de41d019115

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র সরকারি কর্মকমিশন (পিএসসি) গঠন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আজ বুধবার সংসদ ভবনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

পাশাপাশি কমিটি আগামী জানুয়ারির মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১: ৪০ করতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক-শিক্ষিকার পদ সৃষ্টির সুপারিশ করেছে। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতিতে প্রাথমিক স্তরে ২০১৮ সালের মধ্যে পর্যায়ক্রমে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১:৩০ করার কথা বলা হয়েছে।

বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের জন্য আমদানি করা ৫০ হাজার ল্যাপটপ মানসম্পন্ন কিনা, দরপত্রের শর্ত অনুযায়ী এসব সরবরাহ করা হয়েছে কিনা, ল্যাপটপ সংগ্রহে কোনো দুর্নীতি করা হয়েছে কিনা; তা তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ল্যাপটপ চালানোর বিষয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর শিক্ষকদের পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দেওয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম, মো. আবুল কালাম, আলী আজম ও বেগম উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশ নেন।

ডাকের লাভ-ক্ষতির হিসাব চেয়েছে কমিটি
ডাক বিভাগের উপজেলা, জেলা ও মহানগরগুলোতে ডাকঘরগুলোতে ২০১৬-২০১৭ অর্থ বছরে লাভ-লোকসানের হিসাব চেয়েছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আগামী ডিসেম্বরের মধ্যে এই হিসাব দেওয়ার জন্য ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এ ছাড়া যেসব ডাকঘর বেশি লাভ দিয়েছে সেখানে আধুনিক ডাকঘর নির্মাণ করার জন্যও কমিটি সুপারিশ করে। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আবদুর রাজ্জাক, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম, এ টি এম আবদুল ওয়াহহাব ও ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *