অ্যাটর্নি জেনারেল জানালেন ওয়াহ্‌হাব মিঞা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

Slider বাংলার আদালত

85698_f2

 

ঢাকা: ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার জায়গায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিয়া।
গতকাল বিকালে এ তথ্য জানান সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ। মানবজমিনকে তিনি বলেন, এখন থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা। তবে, একমাস পর কি সিদ্ধান্ত হবে সেটি এখনই বলতে পারছি না। এদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সুরেন্দ্র কুমার সিনহার স্থলে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা। গতকাল অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, উনি (সুরেন্দ্র কুমার সিনহা) যেহেতু সাংবিধানিক পদে আসীন, তাই নিয়ম মেনেই উনি ছুটি নিয়েছেন। এখন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে জ্যেষ্ঠ বিচারপতি আব্দুল ওয়াহ্‌হাব মিয়া দায়িত্ব পালন করবেন।
সংবিধানের ৯৭ অনুচ্ছেদে বলা আছে, প্রধান বিচারপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে বিচারপতি তার দায়িত্ব পালনে অসমর্থ বলে রাষ্ট্রপতির নিকট সন্তোষজনকভাবে প্রতীয়মান হলে ক্ষেত্রমতো অন্য কোনো ব্যক্তি অনুরূপ পদে যোগদান না করা পর্যন্ত কিংবা প্রধান বিচারপতি স্বীয় কার্যভার পুনরায় গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের অন্যান্য বিচারকের মধ্যে যিনি কর্মে প্রবীণতম তিনি অনুরূপ কার্যভার পালন করবেন। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহ্‌হাব মিঞা ১৯৫১ সালের ১১ই নভেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৭৬ সালে তিনি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।
১৯৯৯ সালের ২৪শে অক্টোবর তিনি হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে দায়িত্ব নেন। পরে ২০০১ সালের ২৪শে অক্টোবর হাইকোর্ট বিভাগে স্থায়ী বিচারক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন আবদুল ওয়াহ্‌হাব মিঞা। এরপর ২০১১ সালের ২৩শে ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ প্রাপ্ত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *