এখনো জ্বলছে রোহিঙ্গা গ্রাম

Slider সারাবিশ্ব
83549_rohinga

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শুক্রবারের স্যাটেলাইট ফুটেজ বিশ্লেষণ করে জানিয়েছে, রাখাইন রাজ্যে আরও বহু জায়গায় নতুন করে আগুন দেওয়া হয়েছে। স্যাটেলাইট চিত্র ছাড়াও শুক্রবার রাখাইন রাজ্যের তিনটি ভিডিও এসেছে অ্যামনেস্টির হাতে, যেখানে নতুন করে আগুন দেওয়ার চিত্র স্পষ্ট এবং এসব ভিডিওতে তীব্র ধোঁয়ার কুণ্ডলী দেখা গেছে।

রাখাইনের স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে অ্যামনেস্টি জানিয়েছে, স্থানীয় বৌদ্ধ জঙ্গি এবং মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা নতুন করে এসব আগুন দিয়েছে। সংস্থাটির ক্রাইসিস রেসপন্স ডিরেক্টর তিরানা হাসান বলেন, ১৯ সেপ্টেম্বর রোহিঙ্গা ইস্যুতে দেশটির নেত্রী অং সান সু চি বলেছিলেন, ৫ সেপ্টেম্বরের পর থেকে রাখাইনে আর কোনো সেনা অভিযান হয়নি। নতুন ভিডিও ও স্যাটেলাইট চিত্র তার কথাকে প্রশ্নবিদ্ধ করেছে। তিনি বলেন, নতুন করে রাখাইনে সেনা অভিযান শুরুর প্রায় তিন সপ্তাহ পর এই প্রথম অ্যামনেস্টির হাতে এমন অকাট্য ভিডিও প্রমাণ এলো। সেনাবাহিনী শুধু রোহিঙ্গাদের বিতাড়িত করেই ক্ষান্ত থাকেনি, তারা রোহিঙ্গাদের বাড়িঘরও জ্বালিয়ে দিচ্ছে। তারা এটা নিশ্চিত করতে চাইছে যে, রোহিঙ্গাদের যেন ফেরার মতো আর কোনো আশ্রয় বাকি না থাকে।

অ্যামনেস্টির হাতে থাকা তিনটি ভিডিওর একটি ২১ সেপ্টেম্বর তোলা হয়েছে। ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে, মংডুর কাছেই পার ওয়াত চং গ্রামে কৃষকের খেতখামার পুড়ছে, সেখান থেকে ব্যাপক ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। একজন স্থানীয় বাসিন্দা বলেছেন, মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ওই দিন বিকালে এ আগুন দিয়েছে। অ্যামনেস্টি ১৬ সেপ্টেম্বর ও ২২ সেপ্টেম্বর ওয়াত চং গ্রামের স্যাটেলাইট চিত্রের তুলনামূলক বিশ্লেষণ করে দেখেছে। একই গ্রামের দুই সময়ের দুই চিত্র থেকে পুড়িয়ে গ্রামটিকে নিশ্চিহ্ন করার প্রমাণ পাওয়া গেছে। এর আগেও স্যাটেলাইটে তোলা জ্বালিয়ে দেওয়া গ্রামের ছবি পর্যবেক্ষণ করে হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছিল, দেশটির নিরাপত্তা বাহিনী রাজ্যের প্রায় ২০০টি গ্রাম সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে। গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, নির্যাতন আর ঘরবাড়িতে আগুন দিয়েছে দেশটির সেনাবাহিনী। এক মাস হলেও আতঙ্কে কাটছে না মিয়ানমারের সীমান্তবর্তী গ্রামগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *