শ্রীপুরে অর্ধশত মন্দিরে চলছে দূর্গা পূজার প্রস্তুতি

Slider গ্রাম বাংলা

ড়গকৃ ড়

 

 

 

 

 

 

 

 
রাতুল মন্ডল,শ্রীপুর (গাজীপুর)প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে অর্ধশত মন্দিরে চলছে হিন্দু ধর্মের প্রধান ধর্মীয় উৎসব দূর্গা পূজা। পৌর সভা ও ৮ টি ইউনিয়নের অর্ধশত মন্দিরে প্রতিমার সাঁজ সজ্জার কাজ শেষ। চলছে মন্দির আলোক সজ্জার কাজ। মন্দিরে মন্দিরে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা শিল্পীরা। শেষ সময়ের ব্যস্ত সময় কাটাচ্ছেন মন্ডব পরিচালনা কারীরা।

সরে জমিন ঘুরে দেখা যায় শ্রীপুরের সনাতন ধর্মাবল¤ী^ হিন্দু সম্প্রদায়ের লোক দের মধ্যে আসন্ন দূর্গা উৎসবকে ঘিরে বিরাজ করছে উৎসবের আমেজ। ঘরে ঘরে চলছে পূজার প্রস্ততি। হিন্দু বসতিতে চলছে ঘর দোয়ার পরিষ্কার সাঁজ সজ্জা। মন্দির গুলোতে ক্রমেই জমে উঠছে পূজার আমেজ। মন্দিরে কারিগড়রা মূর্তির অঙ্গ সংযোজন করে এখন প্রস্তুতি নিচ্ছেন রং ও সাঁজ সজ্জার।

তেলিহাটির শ্রী শ্রী কৃঞ্চ চন্দ্র ঝিউর মন্দিরের সাধারণ সম্পাদক নিহার বসু বলেন প্রতিটি মন্দিরের মূর্তি তৈরিতে খরচ পরছে ত্রিশ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা। শ্রীপুর পৌর সভার সার্বজনিন দূর্গা পূজা মন্ডপের সভাপতি শ্রী রাম ধনী চৌহান বলেন পৌর এলাকার প্রতিটি মন্ডপে পূজা পালনের প্রস্তুতি চলছে। শেষ মহুর্তে চলছে মন্ডপের আলোক সজ্জার কাজ।

সূত্র মতে ২৫ সেপ্টেম্বর সোমবার সায়াহ্নে দেবী বোধনের মধ্যদিয়ে পূজার আনুষ্ঠাকিতা শুরু হবে। পরের দিন দেবীর সপ্তাদী কল্পারম্ভ। বুধবার সপ্তমী,বৃহস্পতিবার মহাষ্টমী ও কুমারী পূজা রাতে অনুষ্ঠিত হবে সন্ধি পূজা। সর্ব শেষ শনিবার বিজয়া দশমী। রাতে অনুষ্ঠিত হবে পূজা সমাপন,দর্পণ ও বিসর্জন।

পূজা উদযাপনে সংশ্লিষ্টরা জানান প্রতি বছরই মন্দির গুলোতে প্রশাসনের পক্ষ থেকে দেয়া হয় সহায়তা। আইন শৃংখলা বাহীনির পক্ষ থেকে দেয়া হয় নিরাপত্তা। বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদের উপজেলার সাধারণ সম্পাদক শ্রী সুজিত কুমার জানান সনাতন ধর্মাবলম্বীরা যাতে যথাযথ ভাবে পূজা পালন করতে পারে সে জন্য সব ধরণের ব্যবস্থা নেয়া হবে।পূজা পালনের জন্য সরকারী ভাবে প্রতি বছর অনুদান পেয়ে থাকেন এবার ও যথা সময়ে সরকারী অনুদান পাবেন এমনটি আশা করেন তিনি।

শ্রীপুর থানার ভারপাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, প্রতিটি মন্দিরে নিরাপত্তার ব্যবস্তা নেয়া হবে। পুলিশের পাশাপশি আনসার সদস্যরা মন্দিরের সার্বক্ষনিক নিরাপত্তায় থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *