বৃহস্পতিবার ঢাকা আসছেন দেশাই

সারাবিশ্ব

89019_nisha-desai-

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল তিনদিনের সফরে বৃহস্পতিবার ঢাকা আসছেন। পর্যবেক্ষক হিসাবে সার্ক শীর্ষ সম্মেলনে যোগদান শেষে তিনি কাঠমান্ডু থেকে সরাসরি ঢাকা আসবেন। ৫ জানুয়ারি বিতর্কিত নির্বাচনের পর এটিই তার প্রথম ঢাকা সফর।


ঢাকায় বিসওয়াল সরকারের উর্ধ্বতন কর্মকর্তা, বিরোধী দলীয় নেতৃবৃন্দ, নাগরিক সমাজ, ব্যবসায়ী ও শ্রমিক প্রতিনিধিদের সাথে বৈঠক করবেন। তিনি গাজীপুরে অবস্থিত জাতিসঙ্ঘ শান্তিরক্ষা বাহিনীর প্রশিক্ষন কেন্দ্র বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেইনিং (বিপসট) পরিদর্শন করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফরকালে বিসওয়াল গত ২৮ ও ২৯ অক্টোবর ওয়াশিংটনে অনুষ্ঠিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপ পরবর্তী পদক্ষেপ এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হোসেন মাহমুদ আলীর যুক্তরাষ্ট্রে দ্বিপক্ষীয় সফর নিয়ে আলাপ করবেন। অংশীদারিত্ব সংলাপেই পররাষ্ট্রমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের সিদ্ধান্ত হয়। ওয়াশিংটনে মাহমুদ আলী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন ক্যারির সাথে বৈঠক করবেন।

আঞ্চলিক সফরের অংশ হিসাবে বিসওয়াল বাংলাদেশ সফরে আসছেন। এটি ভারত সফরের মাধ্যমে শুরু হয়েছে। এর পর তিনি নেপাল হয়ে বাংলাদেশে আসবেন। টানা এই সফরের শেষভাগে তিনি তাসখান্দ ও উজবেকিস্তান যাবেন।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেবার পর বিসওয়ার গত বছর নভেম্বরে প্রথম ঢাকা আসেন। বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দলীয় জোটের অংশগ্রহণ ছাড়া বাংলাদেশের জাতীয় নির্বাচন যুক্তরাষ্ট্রের কাছে গ্রহণযোগ্য হবে কিনা – এমন প্রশ্নের সরাসরি জবাব এড়িয়ে এসময় বিসওয়াল সংলাপের জন্য প্রধান দুই দলের সাধারন সম্পাদক ও মহাসচিবকে প্রয়োজনীয় ক্ষমতা দেয়ার আহ্বান জানিয়েছিলেন। এরপর সংলাপ ব্যর্থ হয়ে ৫ জানুয়ারি একতরফা নির্বাচন অনুষ্ঠিত হলে য্ক্তুরাষ্ট্র আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এটিকে ‘গভীর ক্রটিযুক্ত’ হিসাবে আখ্যায়িত করে এবং অবাধ, স্বচ্ছ ও বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠানে সংলাপে বসার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানায়। অবশ্য ওয়াশিংটনে অনুষ্ঠিত তৃতীয় অংশীদারিত্ব সংলাপের পর দেয়া যৌথ বিবৃতিতে বাংলাদেশের নির্বাচন, গণতন্ত্র বা মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্র কোনো কথা বলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *