ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ‘প্রোগ্রামিং ও জ্যোতির্বিজ্ঞান’ কর্মশালা

Slider রংপুর

TGBHS

এস. এম. মনিরুজ্জামান মিলন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ১১৩ বছরের গৌরবোজ্জ্বল ইতিহাস সমৃদ্ধ দেশের অন্যতম প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়। গতবছর প্রতিষ্ঠানটি দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছিল। এবছরও প্রতিষ্ঠানটি রংপুর বিভাগে শ্রেষ্ঠত্ব বজায় রাখে।

নিয়মতান্ত্রিক পাঠদানের পাশাপাশি নিয়মিত বিভিন্ন সহশিক্ষামূলক কর্মসূচির কারণে দেশজুড়ে সমাদৃত হয়ে আসছে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়। এর পেছেনে অবদান রয়েছে বিদ্যালয়টির সাবেক-বর্তমান শিক্ষকমন্ডলীর পাশাপাশি সাবেক-বর্তমান শিক্ষার্থীদেরও।

সম্প্রতি বিদ্যালয় কর্তৃপক্ষ ‘প্রোগ্রামিং ও জ্যোতির্বিজ্ঞান’ বিষয়ে দুই দিন ব্যাপী এক কর্মশালার আয়োজন করেছে।

তথ্যপ্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে ‘প্রোগ্রামিং’ ও ‘জ্যোতির্বিজ্ঞান’ শব্দ দুইটি অধিক পরিচিত। এই প্রোগ্রামিং ও জ্যোতির্বিজ্ঞানের ধারণা কে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে, তাদেরকে প্রোগ্রামিং চর্চায় আগ্রহী করে তোলার লক্ষ্যে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের গণিত, বিজ্ঞান ও আইসিটি ক্লাবের উদ্যোগে ২ দিন ব্যাপি এই আয়োজন।

উক্ত কর্মশালায় প্রশিক্ষণ দিবেন দেশের বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

সীমিত আসনে প্রোগ্রামিং ও জ্যোতির্বিজ্ঞান বিষয়ে আগ্রহী ও অভিজ্ঞ কিছু শিক্ষার্থী উক্ত কর্মশালায় অংশগ্রহণ করবে। ১২-১৩ সেপ্টেম্বর এ দুদিন মোট ৩ টি সেশনে এসকল বিষয়ের উপর বিদ্যালয়ের মাল্টি পারপাস হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

২ দিনের কর্মশালা শেষে বিজ্ঞান, আইসিটি ও গণিত বিষয়ে আন্তঃবিদ্যালয় কুইজ ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

১৩ সেপ্টেম্বর বিকেলে বিতর্ক প্রতিযোগিতা, মোটিভেশনাল স্পীচ, সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণীর মাধ্যমে কর্মশালা এবং অনুষ্ঠান সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *