টেক্সাসে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০

Slider সারাবিশ্ব
টেক্সাসে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০

যুক্তরাষ্ট্রের টেক্সাসে হারিকেন হার্ভের প্রভাবে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০ জনে দাঁড়িয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যায় লুটপাট ঠেকাতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ।

বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসময় দুর্যোগ মোকাবিলায় নজির সৃষ্টি করবে তার প্রশাসন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন।

এদিকে হারিকেনের পর ভয়াবহ বন্যায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য। হারিকেন হার্ভের প্রভাবে টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকায় হাজার হাজার মানুষ আশ্রয় নিচ্ছেন নিরাপদ স্থানে। এখনও হাজার হাজার মানুষ নিজেদের ঘরবাড়িতে আটকে আছেন। আটকে থাকা অনেককে এভাবেই নিরাপদস্থানে সরিয়ে নিতে কাজ করছেন উদ্ধারকর্মীরা। বেশি সমস্যায় পড়েছে ছোট শিশু ও বয়স্করা। তবে উদ্ধার তৎপরতায় ছোট নৌকা ব্যবহার করায় একসঙ্গে অনেক মানুষকে সরিয়ে নিতে পারছেন না উদ্ধারকর্মীরা।

বন্যায় টেক্সাসের দক্ষিণ-পূর্বাঞ্চলের কেমিক্যাল প্ল্যান্টে বিস্ফোরণের ভয় থাকায় ওই এলাকা থেকে সবাইকে যত দ্রুত সম্ভব সরে যাওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। অনেকেই রাস্তায় বের হয়ে গাড়ি নিয়ে আটকা পড়েছেন।

আগামী দু’দিন টেক্সাসের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশংকা করছে আবহাওয়া বিভাগ। বন্যার পানি সরতে কয়েকদিন লেগে গেলে একরকম স্থবির হয়ে যাওয়া টেক্সাসের পরিস্থিতি আরও খারাপ হবে বলেও আশঙ্কা করা হচ্ছে। বন্যায় লুটপাট হচ্ছে এমন অভিযোগ পাওয়ার পর তা ঠেকাতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। এদিকে মার্কিন জাতীয় নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য প্রয়োজনে আরও ত্রিশ হাজার সদস্য মোতায়েন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *