তীব্র সমালোচনার পর হাথুরুর আরেক ‌‌‘ডেলিভারি’

Slider খেলা

195e00b9b08e73aea2b69cb1febdd103-59a69af4e2ed4

 

 

 

 

 

এই সিরিজ শুরুর আগে তীব্র সমালোচনার তির বিদ্ধ করেছে তাঁকে। সমর্থক থেকে শুরু করে দেশের সংবাদমাধ্যম। স্কোয়াড ঘোষণার পর দেশের মানুষের তীব্র প্রতিক্রিয়া তাঁকে ‘বিনিদ্র রজনী’ উপহার দিয়েছে। কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহের কিছু কাজ নিয়ে প্রশ্ন থাকলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ঐতিহাসিক জয়ে তাঁর অবদানের কথাও স্বীকার করতে হবে।

হাথুরুসিংহে বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর শুধু ওয়ানডে নয়, টেস্ট ক্রিকেটের বাংলাদেশ এখন নিজেদের নতুন করে চেনাচ্ছে। অস্ট্রেলিয়া সিরিজের আগে ‘আমরা ২-০তেও জিতে পারি’—এমন ঘোষণা দিতে পারাটাই তো অনেক বড় পরিবর্তনের সূচক। আর সাকিব-তামিমরা যে সেটা মন থেকে বিশ্বাস করেন বলেই বলেছেন, সেই ছাপ দেখা যাচ্ছে তাঁদের শরীরী ভাষাতেও।
বিশেষ করে ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়াকে হারানোর রেসিপি তৈরিতে বড় ভূমিকা ছিল তাঁর। তিনি জানতেন, দুটি দলই স্পিনের বিপক্ষে দুর্বল। আগে বাংলাদেশ মূলত টেস্ট পঞ্চম দিনে নিয়ে ড্র করার কৌশল নিয়ে উইকেট বানাত। ইংল্যান্ড সিরিজে বাংলাদেশ সরাসরি এমন উইকেট বানানোর ঝুঁকি নিয়েছে, যেখানে নিজেদের ব্যাটসম্যানদেরও সামর্থ্যের প্রমাণ দিতে হবে। ফলাফল, একটুর জন্য ইংল্যান্ডকে ২-০তে টেস্টে হারাতে পারেনি বাংলাদেশ।
ইংল্যান্ডের কাছ থেকে অস্ট্রেলিয়া শুধু বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে জানেনি। আড়ালে হলেও সেই সিরিজের ফুটেজ দেখে বাংলাদেশের স্পিন কৌশল নিয়েও বিস্তর ঘেঁটেছে। এবার বাংলাদেশ নিয়েছিল আরেক কৌশল। টেস্ট সিরিজ শুরুর আগের রাত পর্যন্ত অস্ট্রেলিয়াকে কোন উইকেটে খেলা হবে এ নিয়ে ধন্দে রাখতে চেয়েছে বাংলাদেশ।
হাথুরুর নানা পদক্ষেপ নিয়ে সমালোচনা হয়েছে। মুমিনুলের মতো ব্যাটসম্যানকে স্কোয়াড থেকে সরিয়ে ফেলা মেনে নেওয়াও কঠিন। আবার এ-ও ঠিক, সমালোচনা যদি করা হয়, তাঁর সাফল্যকেও অভিনন্দন জানানো উচিত। এটা ঠিক, কোচ মাঠে গিয়ে খেলে দেন না। আসল কৃতিত্ব খেলোয়াড়দেরই। কিন্তু মাঠ ও মাঠের বাইরের অনুঘটকগুলোকে এক সুতোয় গাঁথার ভূমিকা তো কোচেরই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *