নায়করাজ রাজ্জাককে নিয়ে তথ্যচিত্র

Slider জাতীয় টপ নিউজ
নায়করাজ রাজ্জাককে নিয়ে তথ্যচিত্র
প্রয়াত নায়করাজ রাজ্জাকের জীবন ও কর্ম নিয়ে তথ্যচিত্র নির্মাণ করছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। মৃত্যুর কিছুদিন আগেই তথ্যচিত্রটির জন্য নিজের শ্যুটিং সম্পন্ন করেন রাজ্জাক।

এখন আনুষাঙ্গিক দৃশ্যধারণ ও অন্যান্য কাজ চলছে।বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক নায়করাজ রাজ্জাক গত ২১ আগস্ট চিরতরে না ফেরার দেশে পাড়ি জমান। নায়করাজের জন্ম ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতার নাকতলায়।  ১৯৬৪ সালে ঢাকায় আসেন। চলচ্চিত্রকার আবদুল জব্বারের সহকারী হিসেবে কাজ শুরু করেন। ১৯৬৮ সালে জহির রায়হান তাকে নায়ক করে নির্মাণ করেন ‘বেহুলা’। প্রথম ছবিতেই সাফল্য।

১৯৭৭ সালে পরিচালনায় হাতেখড়ি তার।  নির্মাণ করেন ‘অনন্ত প্রেম’।  প্রথম পরিচালনাতেও সফলতা পেয়ে যান চলচ্চিত্রের এই মহারাজা।  তার অভিনীত ছবিগুলোর অন্যতম হচ্ছে আগুন নিয়ে খেলা, এতটুকু আশা, নীল আকাশের নীচে, ক, খ, গ, ঘ, ঙ, জীবন থেকে নেয়া, নাচের পুতুল, অশ্রু দিয়ে লেখা, ওরা ১১জন, অবুঝ মন, রংবাজ, আলোর মিছিল, কি যে করি, বাদশাহ, গুণ্ডা বাহাদুর, অনন্ত প্রেম, অশিক্ষিত, অগ্নিশিখা, ছুটির ঘণ্টা, মহানগর, বড় ভালো লোক ছিল, চন্দ্রনাথ, শুভদা, রাজলক্ষ্মী শ্রীকান্ত’।

প্রায় ২৫টি ছবি নির্মাণ ও পাঁচ শতাধিক ছবিতে অভিনয় করেন তিনি।  পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ২০১১ সালে এই পুরস্কারে আজীবন সম্মাননা লাভ করেন।  রাজ্জাক স্বাধীনতা পদকেও ভূষিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *