প্রস্তুতি ম্যাচ খেলবে না অসিরা

Slider খেলা

base_1503333628-fd5

অস্ট্রেলিয়া দল বাংলাদেশে পৌঁছার আগে থেকেই প্রস্তুতি ম্যাচের ভেনু নিয়ে জল ঘোলা হয়েছে বিস্তর। টেস্ট সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটি হওয়ার কথা ছিল ফতুল্লা স্টেডিয়ামে, কিন্তু মাঠ খেলার অনুপযুক্ত থাকায় ফতুল্লার বিকল্প খুঁজতে থাকে বিসিবি। বিকল্প ভেনুর প্রস্তাবও দেয়া হয় অস্ট্রেলিয়াকে। অতিথিদের বলা হয় সিলেট, বিকেএসপি ও ইউল্যাব মাঠের কথা। তারা রাজি না হওয়ায় ফতুল্লায় প্রস্তুতি ম্যাচ খেলানোর শেষ চেষ্টা করে বিসিবি, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। গতকাল ফতুল্লা পরিদর্শন শেষে মাঠটিকে অনুপযুক্ত বলে জানান অস্ট্রেলীয়রা। একই সঙ্গে প্রস্তুতি ম্যাচ না খেলার সিদ্ধান্তের কথাও জানিয়ে দিয়েছেন সফরকারীরা।

দুদিনের প্রস্তুতি ম্যাচ শুরু হওয়ার কথা ছিল আজ। এখন প্রস্তুতি ম্যাচের বদলে মিরপুর একাডেমি মাঠে দুদিন অনুশীলন করার কথা গতকাল আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। বৃষ্টির জন্য মাঠ প্রস্তুত না হওয়ায় মিরপুরে অনুশীলনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন অস্ট্রেলিয়া কোচ ড্যারেন লেম্যান। গতকাল ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম পরিদর্শনে যান সফরকারী দলের দুই নিরাপত্তা প্রতিনিধি ছাড়াও দলটির অধিনায়ক স্টিভেন স্মিথ ও কোচ লেম্যান। পানি-কাদায় মাখামাখি হওয়া আউটফিল্ডের এখানে-ওখানে ময়লার স্তূপ— এসব দেখে এ ভেনুতে প্রস্তুতি ম্যাচ খেলতে অস্বীকৃতি জানান তারা। সিদ্ধান্তের কথা তারা জানিয়ে দিয়েছেন বিসিবির কর্মকর্তাদেরও। বিসিবি কর্মকর্তাদের সঙ্গে ঘণ্টাখানেক ফতুল্লায় অবস্থান করেন সফরকারী দলের প্রতিনিধিরা।

ফতুল্লা থেকে সকাল সাড়ে ১০টায় মিরপুরে ফিরে আসার পর পরই আনুষ্ঠানিকভাবে প্রস্তুতি ম্যাচ না খেলার কথা জানিয়ে দেয় অস্ট্রেলিয়া। ভেনু জটিলতায় প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার জন্য অবশ্য বিসিবিকে দায়ী করেনি অস্ট্রেলিয়া। টানা বৃষ্টিতে বাংলাদেশের মানুষের যে ভোগান্তি, সেটার কথাও বলেছেন অস্ট্রেলিয়া কোচ লেম্যান। তার কথায়, ‘আসলে প্রকৃতির ওপর তো কারো হাত নেই। আমাদের প্রস্তুতি ম্যাচ খেলানোর জন্য অনেক চেষ্টা করেছে বিসিবি। ঢাকার আশপাশে অনেক মাঠও আমরা দেখেছি। এ বৃষ্টিতে বাংলাদেশের মানুষ যে কষ্ট পাচ্ছে, সেটাও আমরা বুঝতে পারছি।’ সফরকারী দলের প্রস্তুতি ম্যাচ খেলতে না চাওয়ার বিষয়টি নিশ্চিত করে বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বলেন, ‘প্রস্তুতি ম্যাচের চেয়ে দুদিন একাডেমি মাঠের সেন্টার উইকেটে অনুশীলন করাটাই তাদের বেশি কাজে লাগবে বলে মনে করছেন সফরকারীরা।’

দীর্ঘ ১১ বছর পর বাংলাদেশ সফরে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ২০০৬ সালে সর্বশেষ সফরে প্রথম টেস্টের ভেনু ছিল ফতুল্লা। এবার প্রস্তুতি ম্যাচের জন্যও প্রস্তুত নয় ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম।

বৃষ্টির কারণে প্রস্তুতি ম্যাচের প্রত্যাশিত ভেনু পাওয়া যায়নি— বিষয়টাকে এভাবেই নিচ্ছেন সফরকারীরা। বৃষ্টি চোখ রাঙাচ্ছে টেস্ট সিরিজেও। কেননা কয়েক মাস ধরে একনাগাড়ে বৃষ্টি ঝরছে। গত বছর বৃষ্টির কারণে ভেসে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটো টেস্টই। এ বিষয়ে সফরকারী দলের কোচ লেম্যানের ভাষ্য, ‘আমরা যত দূর জানি, মিরপুরের উইকেট বেশ ভালো। আমরা অবশ্যই ভালো আউটফিল্ড পাওয়ার আশা করব। এর বেশি আর কী চাইতে পারি আমরা?’

দুই দেশের মধ্যে প্রথম টেস্ট শুরু হবে ২৭ আগস্ট, মিরপুরে। আগামী ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *