মোদী-নওয়াজ বেঠক

Slider টপ নিউজ ঢাকা বাংলার মুখোমুখি বাংলার সুখবর রাজনীতি সারাবিশ্ব

35_sm_937572857
গ্রাম বাংলা  ডেস্ক
ঢাকা: ভারতের নয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুই প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনায় উঠে আসে সন্ত্রাসবাদ ও মুম্বাই হামলার মতো স্পর্শকাতর বিষয়। খবর টাইমস অব ইন্ডিয়া।

সূত্রের বরাত দিয়ে ভারতের শীর্ষস্থানীয় পত্রিকাটি জানায়, মোদী মুম্বাইয়ে ২৬/১১ সন্ত্রাসী হামলার মামলার ধীরগতির বিচারপ্রক্রিয়ার প্রসঙ্গ তুলে আনেন। একইসঙ্গে সন্ত্রাসবাদ নিয়ে ভারতের আশঙ্কার কথা নওয়াজ শরিফকে জানান তিনি।

এছাড়া দুই দেশের মধ্যে কিভাবে বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণ করা যায় সে বিষয়ে দুই নেতা আলোচনা করেন। বৈঠকে নবনির্বাচিত পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ. পররাষ্ট্র সচিব সুজাতা সিং উপস্থিত ছিলেন।

বৈঠকের আগে দুই নেতা করমর্দন অবস্থায় ছবি তোলেন। মঙ্গলবার দিল্লির হায়দ্রবাদ হাউজে এ বৈঠক হয়।

নওয়াজ শরিফ দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে বিদ্যমান অবিশ্বাস ভুলে শান্তি ও স্থিতিশিলতার জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সোমবার মোদীর প্রধানমন্ত্রী হিসেবে শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নওয়াজ শরিফ। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান ভাগের পর এবারই প্রথমবারের মতো কোনো দেশের প্রধানমন্ত্রী আরেক দেশের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যোগ দিলেন।

আজই ভারত ছেড়ে যাবেন পাক প্রধানমন্ত্রী।

সোমবারের শপথ অনুষ্ঠানে সাত নারীসহ বিজেপির ৪৫ এমপি ও অঙ্গসংগঠনের নেতারা শপথ নেন।

এর আগে মোদী আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই, শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসে, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা এবং মালদ্বীপ, ভুটান ও বাংলাদেশ থেকে আগত নেতাদের সঙ্গে বৈঠক করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *