যুক্তরাষ্ট্রকে চরম শিক্ষা দেব: কিম

Slider সারাবিশ্ব

101

পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইস্যুতে মুখোমুখি অবস্থানে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া। চলছে পাল্টাপাল্টি হুমকি।

আর তারই জের ধরে এবার সাম্রাজ্যবাদের পৃষ্ঠপোষক দাবি করে যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে দেওয়ার হুমকি দিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রনেতা কিম জং উন।

সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, আক্রমণ করলে যুক্তরাষ্ট্রকে ‘চরম শিক্ষা’ দেওয়া হবে। একের পর এক পরমাণু মিসাইলের হামলায় গুঁড়িয়ে দেওয়া হবে যুক্তরাষ্ট্রকে। শুধু তাই নয়, জাতিসংঘকে উদ্দেশ্য করে পিয়ংইয়ংয় সাফ জানিয়ে দিয়েছে, কোনো মতেই পরমাণু অস্ত্র বানানো বন্ধ করা হবে না।

এছাড়া উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো এক বিবৃতিতে বলেন, ক্ষমতার অপব্যবহার করছে জাতিসংঘ। মিথ্যা অভিযোগ এনে নিষেধাজ্ঞা আরোপ করে পিয়ংইয়ংকে বিপাকে ফেলতে চাইছে ইউএন। শুধু তাই নয় যুক্তরাষ্ট্রকে চরম হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, জুলাই মাসেই পরমাণু অস্ত্র বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের যেকোনো জায়গায় হামলা চালাতে সক্ষম ওই ক্ষেপণাস্ত্র। এই কথা যেন ভুলে না যায় ওয়াশিংটন।

উল্লেখ্য, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে কিমসহ উত্তর কোরিয়ার ১১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রতে কিমের কোনো সম্পত্তি থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। পাশাপাশি, মার্কিন নাগরিকরা কিমসহ নিষিদ্ধ ঘোষিত ১১ জনের সঙ্গে কোনরকম বাণিজ্যিক লেনদেনও করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *