‘শ্যামল শ্রীপুর গড়তে’ দু’লাখ বৃক্ষরোপণ কর্মসূচি

Slider গ্রাম বাংলা

hhh

রাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধিঃ
দেশের জনগণের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, অক্সিজেন, মূল্যবান কাঠ সরবরাহ থেকে শুরু করে দারিদ্র্যবিমোচন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষার মতো নানা বিষয়ের ক্ষেত্রেও বৃক্ষের গুরুত্ব অপরিসীম। এমনকি নৈসর্গিক শোভাবর্ধনের প্রশ্নে বৃক্ষের সঙ্গে আর কিছুর তুলনা চলে না। সঙ্গত কারণেই যখন বৃক্ষরোপণ একটি উৎসবে পরিণত হয় তখন তার চেয়ে স্বস্তি ও সুখকর আর কিছু হতে পারে না, যা সব দিক থেকেই ইতিবাচক।
আর এমন ইতিবাচক প্রদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন গাজীপুরের শ্রীপুর উপজেলা প্রশাসন।
সোমবার কৃষি প্রশিক্ষণ হল রুমে উপজেলা মাসিক আইনশৃঙ্খলা সভায় এ সিদ্ধান্তের কথা জানান ইউএনও রেহেনা আকতার। তিনি জানান, ‘‘এসো শ্যামল শ্রীপুর গড়ি’’ এই স্লোগানে আগামী ২১ আগস্ট তিনদিন ব্যাপি উপজেলা পরিষদ চত্বরে একটি কৃষি মেলা উদ্বোধন করবেন স্থানীয় সাংসদ এড.রহমত আলী এমপি। এরপর উপজেলা পরিষদে গাছ লাগানো শুরু হয়ে একযোগে সারা শ্রীপুরের বিভিন্ন অঞ্চলে ৩০ মিনিটে প্রায় দু’লাখ বৃক্ষরোপণ করা হবে। এতে ফলজ, বনজ, ঔষধী ও প্রাকৃতিক বিপর্যয় রক্ষায় তাল গাছও থাকবে। রেহেনা আকতার আরো জানান, শ্রীপুরে ৮টি ইউনিয়ন, ১টি পৌরসভাসহ উপজেলার প্রত্যেক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হবে। তিনি তাৎক্ষণিক প্রত্যেক ইউপি চেয়ারম্যানদের ১০ হাজার করে গাছ লাগানোর নির্দেশ দেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বিদ্যালয়ের শিক্ষকদের সাথে যোগাযোগ করে সকল ব্যবস্থা নেওয়া নির্দেশনা দেওয়া হয়। এ গাছ গুলো লাগানোর পর কোন সমস্যা হলে সরাসরি ফেসবুকের ‘‘এসো শ্যামল শ্রীপুর গড়ি’’ এই আইডির মাধ্যমে উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করে পরামর্শ পাওয়ার সকল ব্যবস্থা থাকবে।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেহেনা আকতারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল জলিল, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মন্ডল বুলবুল,মহিলা ভাইস চেয়ারম্যান শেখ ফরিদা জাহান স্বপ্না, উপজেরা সহাকারি কমিশনার (ভূমি) মো. মাসুম রেজা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আসাদুজ্জামান, মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.দেলুয়ার হোসেন প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *