নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাবে ইরান

Slider সারাবিশ্ব

Capture1_(1)যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাবে বলে জানিয়েছে ইরান। শনিবার তেহরানে এক সংবাদ সম্মেলনে ইরানি কর্মকর্তারা একথা জানান।

এ ব্যাপারে তেহরান বলছে, তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পূর্ণ আত্মরক্ষামূলক। ইরানের দাবি, দেশটি আন্তর্জাতিক আইন মেনেই নিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে। কারো জন্য হুমকি সৃষ্ট করতে নয়, বরং সম্পূর্ণ আত্মরক্ষার স্বার্থে এ কর্মসূচি পরিচালিত হচ্ছে বলে দাবি তেহরানের।

এর আগে বৃহস্পতিবার ইরানের জাতীয় সংবাদমাধ্যম ঘোষণা করা হয়েছিল, স্যাটেলাইটকে কক্ষপথে রাখতে সক্ষম রকেটের সফল উৎক্ষেপণের কথা। তারপরই চিন্তার ভাঁজ বাড়ে আমেরিকা, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনের কপালে। এই ঘটনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙঘন করে ব্যালিস্টিক মিসাইল প্রকল্পের বাড়বাড়ন্তেরই সামিল বলে মনে করছে তারা।

শুক্রবার আমেরিকা, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন এক বিবৃতি দিয়ে ইরানকে এ ধরনের আর কোনো পরীক্ষা না করতে বলেছে। মার্কিন সেনেটে ইরান এবং উত্তর কোরিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নেওয়া হয় সর্বসম্মতভাবে। এরপরই স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় আমেরিকার ট্রেজারি অফিস অফ ফরেন অ্যাসেট্স কন্ট্রোল ইরানের ৬টি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করে।

সূত্র: এনডিটিভি ও এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *