আরো অত্যাধুনিক মিসাইল পরীক্ষা করল উত্তর কোরিয়া

Slider সারাবিশ্ব

1P

আন্তর্জাতিক চাপের মুখেও একের পর এক মিসাইলের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর তারই জের ধরে এবার আরো অত্যাধুনিক একটি মিসাইলের পরীক্ষা করল পিয়ংইয়ং।

এ ব্যাপারে দক্ষিণ কোরিয়া এবং জাপানের বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছে, কিমের এই নয়া মিসাইল একেবারে জাপান সাগরে থাকা কল্পিত শত্রুকে আঘাত করেছে। ধারণা করা হচ্ছে, ব্যালেস্টিক কোনো মিসাইল হবে এটি। এদিকে স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, এই পরীক্ষার সময় কিম নিজে উপস্থিত ছিলেন। তবে কি ধরণের মিসাইল উত্তর কোরিয়া পরীক্ষা করেছে তা এখনো জানা যায়নি।

উত্তর কোরিয়ার নয়া এই মিসাইলের পরীক্ষার মাধ্যমে বিশ্বব্যাপী ফের উত্তেজনা বাড়ল। কারণ, নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলতি বছরে এখন পর্যন্ত এটা নিয়ে মোট ১৪টি মিসাইলের পরীক্ষা করেছে কিমের দেশ।

উল্লেখ্য, গত কয়েকদিন আগেই উত্তর কোরিয়া ফের মিসাইলের পরীক্ষা করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছিল আমেরিকা। কারণ, স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া ছবিতে কিছু অস্বাভাবিক ঘটনা লক্ষ্য করেন মার্কিন গোয়েন্দারা। তারা বলেন, সম্ভবত সাবমেরিনের সাহায্যে জলের গভীর থেকে মিসাইলের পরীক্ষা করতে পারে উত্তর কোরিয়া। কারণ সাবমেরিনের কিছু অস্বাভাবিক নড়চড়ের ছবি ধরা পড়ে স্যাটেলাইটে। তবে এই মিসাইলটি সাবমেরিন থেকে ছোড়া হয়েছিল কিনা সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *