বিশ্বের প্রথম ‘লেজার গান’ মরণাস্ত্রের পরীক্ষা যুক্তরাষ্ট্রের

Slider সারাবিশ্ব

20বিশ্বের প্রথম পরাশক্তি হিসেবে লেজার গানের সফল পরীক্ষা করেছে মার্কিন নৌবাহিনী। এই লেজার গান দিয়ে ড্রোনসহ শত্রু পক্ষের লক্ষ্যবস্তুকে চোখের পলকে ধ্বংস করা যাবে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা অধিদফতর পেন্টাগন।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, লেজার উইপনস সিস্টেম(এলএডব্লিউএস) নামের অস্ত্রটি সম্প্রতি পরীক্ষা করা হয়েছে। উভচর পরিবহন জাহাজ ইউএসএস পোনন্স থেকে এই অস্ত্র দিয়ে কল্পিত শত্রুর ড্রোন লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছিল। অস্ত্রটি থেকে প্রবল শক্তি নির্গত হয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করে। এতে ড্রোনের পাখায় আগুন ধরে যায় এবং মুহূর্তের মধ্যে ধ্বংস হয়ে যায়।

মার্কিন নৌবাহিনীর দাবি, আলোর গতিতে ছুটে যায় এর শক্তি। আর মুহূর্তের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। অর্থাৎ হামলা করতে ছুটে আসা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র(আইসিবিএম) থেকে প্রায় ৫০ হাজার গুণ বেশি গতিতে এই দিয়ে আঘাত হানা যাবে।

অবশ্য অস্ত্র থেকে ছুটে যাওয়া লেজারকে খালি চোখে দেখা যাবে না। এটি নির্মাণে চার কোটি ডলার ব্যয় হয়েছে। আর এই লেজার গান চালাতে তিন ব্যক্তির প্রয়োজন পড়বে। এই অস্ত্র ব্যবহারের জন্য বিদ্যুৎ ছাড়া আর কিছুরই প্রয়োজন পড়ে না। প্রয়োজনীয় বিদ্যুৎ যন্ত্রটির জেনারেটর থেকেই উৎপন্ন হয়। বর্তমান প্রজন্মের এলএডব্লিউএস দিয়ে ছোট আকারের ড্রোন বা বিমান এবং নৌকা ঘায়েল করা যাবে এর সাহায্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *