সামরিক খাতে বড় পরিবর্তনের পথে চীন

Slider সারাবিশ্ব

8ইতিহাসে প্রথমবারের মতো সেনাবাহিনীর সদস্য সংখ্যা কমাতে যাচ্ছে চীন। সেনাবাহিনী ঢেলে সাজাতে ২৩ লাখ থেকে হ্রাস করে ১০ লাখে নামিয়ে আনা হবে বলে জানা গেছে। আর এমনটি হলে বিশ্বের বৃহত্তম সেনাবাহিনীর তকমাটাও হারাতে হতে পারে চীনের। তখন তারা শীর্ষ স্থান থেকে সরে ৫ নাম্বারে চলে আসবে।

অন্যদিকে প্রথমবারের মতো বিদেশে ঘাঁটি গড়তে যাচ্ছে বিশ্বের অন্যতম শীর্ষ ক্ষমতাধর দেশটি। আফ্রিকা অন্তরীপের জিবুতিতে প্রথমবারের মতো সামরিক ঘাঁটি গড়তে যাচ্ছে চীন। এ উদ্দেশ্যে সেনাসদস্য নিয়ে জিবুতির পথে যাত্রা করেছে চীনা জাহাজ। এর মাধ্যমে চীনের দ্রুত আধুনিকায়ন হওয়া সামরিক বাহিনী দেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হলো।

চীনা সেনাবাহিনীর সংবাদপত্র পিএলএ ডেইলি জানায়, সেনাবাহিনীর আকার ছোট করে আনলেও পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) নৌ ও ক্ষেপণাস্ত্র বাহিনীসহ অন্যান্য সেবায় সদস্য সংখ্যা বৃদ্ধি করবে।

সংবাদপত্রটি আরো জানিয়েছে, সংস্কারের মাধ্যমে পুরনো সামরিক কাঠামো প্রতিস্থাপন করা হবে। দেশের কৌশলগত লক্ষ্য ও নিরাপত্তা প্রয়োজন অনুসারে এ সংস্কার করা হচ্ছে। অতীতে পিএলএর লক্ষ্য ছিল যুদ্ধ ও দেশের প্রতিরক্ষা। এখন এ লক্ষ্যেরও মৌলিক পরিবর্তন ঘটবে।

বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো কোনো সেনাবাহিনীতে এত বিপুল পরিমাণ সেনা কমানো হচ্ছে। চীনের ইতিহাসেও প্রথমবারের মতো সক্রিয় সেনা সংখ্যা কমিয়ে ১০ লাখের নিচে আনা হচ্ছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *